শর্ত সাপেক্ষে তালাক প্রসঙ্গে

জিজ্ঞাসা–১১৫১: আমার প্রশ্ন হল, আমার স্বামী আমাকে শর্তসাপেক্ষে তালাক দিয়েছে। শর্তসাপেক্ষে তালাক দিলে সেটা কি গ্রহণযোগ্য হবে? ঘটনাটা ছিল এমন–আমার মামা আমার স্বামীকে বলেছে, তুমি ১ কোটি টাকা চেয়েছ। তখন আমার স্বামী বলেছে, না, আমি ১ কোটি টাকা চায় নাই। আপনাকে কে বলেছে? আমার স্ত্রী বলেছে? যদি আমার স্ত্রী বলে থাকে তাহলে আমি তাকে তালাক দিলাম। কিন্তু আমি টাকার কথা বলিই নাই। এখন আমাদের তালাক কি হবে?–মাজরিন হুসেইন

জবাব: প্রশ্নেল্লেখিত সূরতে তালাক হয় নি। কেননা, শর্ত সাপেক্ষে তালাকের বিধান হল, যদি তালাককে কোনো শর্তের সাথে যুক্ত করে, তাহলে শর্ত পাওয়ার পরেই তালাক পতিত হয়। আর শর্ত পাওয়া না গেলে তালাক হয় না। (আদ্দুররুল মুখতার ৩/৩৪৪ আলবাহরুররায়েক ৪/৫  আলফাতাওয়াল হিন্দিয়া  ১/৪২০ ফাতাওয়া মাহমুদিয়া ১৩/১০৭)

উল্লেখ্য, ঝগড়া লাগলেই তালাক শব্দ উচ্চারণ করার প্রবণতা অবিবেচক মানুষের কাজ। তাই প্রতিটি বিবেচক স্বামীর দায়িত্ব হল, তালাকের শব্দ কিংবা এর সমার্থক কোনো শব্দ মুখে উচ্চারণ করা থেকে সতর্কতার সাথে বিরত থাকা। কেননা, তালাকের পরিণতি খুবই ভয়াবহ হয়। কথায় কথায় তালাক শব্দ উচ্চারণ করা মানে আল্লাহর কিতাবের সঙ্গে তামাশা করা। (নাসাঈ ৩৪০১)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + 17 =