সমকামিতা: যার ভয়াবহতা কুফরির পরেই

জিজ্ঞাসা–৭২৬: সমকামিতা বৈধ নাকি অবৈধ এবং সমকামি বিয়ে যায়েজ আছে কিনা? কুরআন ও হাদিসের আলোকে রেফারেন্সসহ বিস্তারিত জানতে চাই।–আবেদ ‍সিরাজ।

জবাব:

এক. আবু বকর রাযি., আলী রাযি., আব্দুল্লাহ ইবন যুবাইর রাযি. এবং হিশাম ইবন আব্দুল মালিক রহ. সমকামীদেরকে আগুনে পুড়িয়ে হত্যা করেছেন।

মুহাম্মাদ ইবন মুনকাদির রহ. থেকে বর্ণিত, তিনি বলেন,

أَن خَالِدَ بْنَ الْوَلِيدِ ، رَحِمَهُ اللَّهُ ، كَتَبَ إِلَى أَبِي بَكْرٍ الصِّدِّيقِ رَضِيَ اللَّهُ عَنْهُ أَنَّهُ وُجِدَ فِي بَعْضِ ضَوَاحِي الْعَرَبِ رَجُلٌ يُنْكَحُ كَمَا تُنْكَحُ الْمَرْأَةَ ، وَإِنَّ أَبَا بَكْرٍ ، رَضِيَ اللَّهُ عَنْهُ ، جَمَعَ لِذَلِكَ أُنَاسًا مِنْ أَصْحَابِ رَسُولِ اللَّهِ ، كَانَ فِيهِمْ عَلِيُّ بْنُ أَبِي طَالِبٍ ، رَضِيَ اللَّهُ عَنْهُ ، أَشَدَّهُمْ يَوْمَئِذٍ قَوْلا ، فَقَالَ :  إِنَّ هَذَا ذَنْبًا لَمْ تَعْمَلْ بِهِ أُمَّةٌ مِنَ الأُمَمِ إِلا أُمَّةً وَاحِدَةً ، فَصُنِعَ بِهَا مَا قَدْ عَلِمْتُمْ ، أَرَى أَنْ تُحْرِقُوهُ بِالنَّارِ ، قَالَ : فَكَتَبَ إِلَيْهِ أَبُو بَكْرٍ أَنْ يُحْرَقَ بِالنَّارِ ، قَالَ : ثُمَّ حَرَّقُوهُمْ ، وَحَرَّقَهُمُ ابْنُ الزُّبَيْرِ ، وَحَرَّقَهُمْ هِشَامُ بْنُ عَبْدِ الْمَلِكِ

একবার খালিদ ইবন ওয়ালীদ রাযি. আবু বকর রাযি.-এর নিকট এ মর্মে একটি চিঠি পাঠালেন যে, তিনি আরবের কোনো এক মহল্লায় এমন এক ব্যক্তিকে পেয়েছেন যাকে দিয়ে যৌন উত্তেজনা নিবারণ করা হয় যেমনিভাবে নিবারণ করা হয় মহিলা দিয়ে। তখন আবু বকর রাযি. সকল সাহাবীগণকে একত্রিত করে এ ব্যাপারে তাদের পরামর্শ চেয়েছেন। তাদের মধ্যে আলী রাযি.ও তখন উপস্থিত ছিলেন। তিনি বলেন, এটি এমন একটি গুনাহ যা বিশ্বে শুধুমাত্র একটি উম্মতই সংঘটন করেছে। আল্লাহ তা‘আলা ওদের সঙ্গে যে ব্যবহার করেছেন তা সম্পর্কে আপনারা অবশ্যই অবগত। অতএব আমার মত হচ্ছে, তাকে আগুনে জ্বালিয়ে দেওয়া হবে। উপস্থিত সকল সাহাবারাও উক্ত মতের সমর্থন করেন। তখন আবু বকর রাযি. তাকে আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়ার ফরমান জারি করেন। (বায়হাক্বী/শুআবুল ঈমান ৫৩৮৯)

ফুযাইল ইবন ইয়ায রহ. বলেন,

لَوْ أَنَّ لُوْطِيًّا اغْتَسَلَ بِكُلِّ قَطْرَةٍ مِّنَ السَّمَاءِ لَقِيَ اللهَ غَيْرَ طَاهِرٍ

কোনো সমকামী আকাশের সমস্ত পানি দিয়ে গোসল করলেও সে আল্লাহ তাআলার সাথে অপবিত্রাবস্থায়ই সাক্ষাৎ করবে। (দূরী/যম্মুল্লিওয়াত্ব ১৪২)

দুই. মূলত সমকাম এমন অপরাধ, যার ভয়াবহতা কুফরির পরেই। হত্যার চাইতেও গুরুতর এটি। লূত আলাইহিস সালামের সম্প্রদায়ই সর্বপ্রথম এ কাজে লিপ্ত হয়। এর কারণে আল্লাহ তাআলা তাদেরকে এমন শাস্তি দিয়েছিলেন, যে শাস্তি ইতিপূর্বে আর কাউকে দেয়া হয় নি। তিনি তাদেরকে সমূলে ধ্বংস করে দিয়েছেন। তাদের ঘরবাড়ি তাদের ওপরই উল্টিয়ে দিয়ে ভূমিতে তলিয়ে দিয়েছেন। অতঃপর আকাশ থেকে পাথর বর্ষণ করেছেন।

আল্লাহ তাআলা বলেন,

وَلُوطًا إِذۡ قَالَ لِقَوۡمِهِۦٓ أَتَأۡتُونَ ٱلۡفَٰحِشَةَ مَا سَبَقَكُم بِهَا مِنۡ أَحَدٖ مِّنَ ٱلۡعَٰلَمِينَ . إِنَّكُمۡ لَتَأۡتُونَ ٱلرِّجَالَ شَهۡوَةٗ مِّن دُونِ ٱلنِّسَآءِۚ بَلۡ أَنتُمۡ قَوۡمٞ مُّسۡرِفُونَ

আর আমরা লূত আলাইহিস সালামকে নবুওয়াত দিয়ে পাঠিয়েছি। যিনি তাঁর সম্প্রদায়কে বললেন, তোমরা কি এমন মারাত্মক অশ্লীল কাজ করছো যা ইতিঃপূর্বে বিশ্বের আর কেউ করে নি। তোমরা স্ত্রীলোকদেরকে বাদ দিয়ে পুরুষ কর্তৃক যৌন উত্তেজনা নিবারণ করছো। প্রকৃতপক্ষে তোমরা হচ্ছো সীমালংঘনকারী সম্প্রদায়। (সূরা আল-আ‘রাফ ৮০-৮১)

হাদিস শরিফে এসেছে,

১. আব্দুল্লাহ ইবন আব্বাস রাযি. থেকে বর্ণিত,  তিনি বলেন, রাসূল বলেছেন,

لَعَنَ اللهُ مَنْ عَمِلَ عَمَلَ قَوْمِ لُوْطٍ، لَعَنَ اللهُ مَنْ عَمِلَ عَمَلَ قَوْمِ لُوْطٍ، لَعَنَ اللهُ مَنْ عَمِلَ عَمَلَ قَوْمِ لُوْطٍ

আল্লাহ তাআলা সমকামীকে লা‘নত করেন। আল্লাহ তাআলা সমকামীকে লানত করেন। আল্লাহ তা‘আলা সমকামীকে লানত করেন। (মুসনাদে আহমদ ২৯১৫

২. আব্দুল্লাহ ইবন আব্বাস রাযি. থেকে আরো বর্ণিত,  তিনি বলেন, রাসূল বলেছেন,

مَنْ وَجَدْتُمُوْهُ يَعْمَلُ عَمَلَ قَوْمِ لُوْطٍ فَاقْتُلُوْا الْفَاعِلَ وَالْـمَفْعُوْلَ بِهِ

“কাউকে সমকাম করতে দেখলে তোমরা উভয় সমকামীকেই হত্যা করবে। (আবু দাউদ ৪৪৬২; তিরমিযী ১৪৫৬)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী
আরো পড়ুন–

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × one =