সাক্ষী ছাড়া বিয়ে হয় কি?

জিজ্ঞাসা–৭১৯: আমি একটি মেয়েকে বিয়ে করেছি তবে কোন সাক্ষী ছিল না দেন মোহর ধার্য করে মেয়েকে প্রস্তাব দিয়েছি সে গ্রহন করেছে শুধু আমরা দুজনে বিয় করে নিয়েছি এরপর মেয়ের মাকে জানিয়েছি সে মেনে নিয়েছে। এর পর একে একে সবাই মেনে নিয়েছে আমাদের একটি ছেলে সন্তানও হয়েছে আমাদের বিয়ে হয়েছে কিনা এবং আমরা আল্লাহর কাছে ক্ষমা পাব কিনা?– লোকমান।

জবাব: না, আপনাদের বিয়ে হয় নি। কেননা, ইসলাম বলেছে, কমপক্ষে দু’জন প্রাপ্তবয়স্ক পুরুষ বা একজন পুরুষ ও দুইজন মহিলার সাক্ষী ছাড়া এভাবে বিয়ে করলে বিয়ে হবে না। বিয়ের আকদের সময় সাক্ষী রাখতে হবে। এর দলীল হচ্ছে- নবী বলেছেন, لا نكاح إلا بوليّ وشاهدين অভিভাবক ও দুইজন সাক্ষী ছাড়া কোন বিবাহ নেই। (আহমাদ, বুলূগুল মারাম- হা/৯৭৬, বিয়ে অধ্যায়)

অপর হাদিসে রাসুলুল্লাহ বলেছেন,الْبَغَايَا اللاَّتِي يُنْكِحْنَ أَنْفُسَهُنَّ بِغَيْرِ بَيِّنَةٍ তারা হলো ব্যভিচারিনী যারা সাক্ষী ছাড়া নিজেরাই নিজেদের বিবাহ করে নেয়। (তিরমিযি ১১০৩)

ইমাম তিরমযি রহ. বলেন,

وَالْعَمَلُ عَلَى هَذَا عِنْدَ أَهْلِ الْعِلْمِ مِنْ أَصْحَابِ النَّبِيِّ وَمَنْ بَعْدَهُمْ مِنَ التَّابِعِينَ وَغَيْرِهِمْ قَالُوا لا نِكَاحَ إِلا بِشُهُودٍ

‘সাহাবী এবং তাঁদের পরবর্তী যুগের তাবিঈ ও অন্যান্য আলিমগণের আমল এই হাদীস অনুসারে রয়েছে। তাঁরা বলেন, সাক্ষী ছাড়া বিবাহ হয় না।’

সুতরাং শরিয়তের দৃষ্টিতে যেহেতু আপনাদের বিয়ে সম্পন্ন হয় নি, সুতরাং তাওবা করে কমপক্ষে দু’জন প্রাপ্তবয়স্ক পুরুষ অথবা একজন পুরুষ ও দুইজন মহিলা সাক্ষীর উপস্থিতিতে দ্রুত বিয়ে সম্পন্ন করে নিন।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 1 =