সুদখোর আত্মীয়ের হাদিয়া গ্রহণ করা যাবে কি?

জিজ্ঞাসা–১২৯০: সুদ খায় এমন আত্মীয় যদি আমার বাড়িতে কোন খাবার হাদিয়া নিয়ে আসে, ওই হাদিয়া গ্রহন করা বা বর্জন করার ব্যপারে শরিয়তের হুকুম কী?–আব্দুল্লাহ।

জবাব: সাধারণভাবে বলা যায়, এসব হাদিয়া কৌশলে ফিরিয়ে দেবেন এবং তাকে সঠিক পথে ফিরিয়ে আনার চেষ্টা করবেন। কেননা, আল্লাহ তাআলা কেবল হালাল ভক্ষণ করতে নির্দেশ দিয়েছেন। আল্লাহ তাআলা বলেন,

يَا أَيُّهَا الَّذِينَ آَمَنُوا كُلُوا مِنْ طَيِّبَاتِ مَا رَزَقْنَاكُمْ

হে ঈমানদারগণ! তোমাদেরকে আমি যে রিজিক দিয়েছি তাত্থেকে হালালগুলো ভক্ষণ করো”। (সূরা বাকারা : ১৭২)

তবে সরাসরি প্রত্যাখ্যান করা যদি ভালো মনে না করেন, যেমন আত্মীয়তার কারণে এবং উক্ত আত্মীয়ের সাথে সুসম্পর্ক ধরে রাখার জন্য প্রয়োজন মনে করেন, তাহলে অতি সামান্য নেওয়া যাবে। তবে তখন নিয়ত করবেন যে, তার সম্পদের মধ্যকার হালাল অংশ থেকে সামান্য নিচ্ছেন। যেমন, হারাম উপার্জনের বাইরে তাদের পৈত্রিক সম্পত্তি কিংবা হালাল আয়। অপারগতার ক্ষেত্রে এটিই মাসআলা।

এর দলিল হল, ইবনে মাসঊদ রাযি. বলেন, তার নিকটে জনৈক ব্যক্তি এসে বলল, আমার একজন প্রতিবেশী আছে যে সুদ খায় এবং সর্বদা আমাকে তার বাড়িতে খাওয়ার জন্য দাওয়াত দেয়। এক্ষণে আমি তার দাওয়াত কবুল করব কি? জওয়াবে তিনি বললেন, مَهْنَأَهُ لَكَ وَإِثْمُهُ عَلَيْهِ ‘তোমার জন্য এটি বিনা কষ্টের অর্জন এবং এর গোনাহ তার উপরে’। (মুসান্নাফ আব্দুর রাযযাক ১৪৬৭৫)

والله اعلم بالصواب