স্বপ্নদোষ হয়েছে, কিন্তু কোনো কিছু ভেজা দেখা যাচ্ছে না…

জিজ্ঞাসা–১৫৭৪: আমি একজন মেয়ে। আমি ঘুমালে প্রায় বিভিন্ন উত্তেজনামুলক স্বপ্ন দেখি। কিন্তু গভীর ঘুমের কারণে আমার মনে থাকে না যে, আমার কোনো অনুভূতি হয়েছিল কিনা বা কিছু বের হয়েছিল কি না। স্বপ্ন দেখেছি শুধু এটুকুই মনে থাকতো। আমি জাগার পরে কাপড়ে চেক করে কোনো চিন্হ না পেলে নামাজ পরে ফেলি। নিজেকে পবিত্র মনে করে।আমি তখন কাপড়ের চিন্হকে প্রাধান্য দিয়ে থাকি।এ ক্ষেত্রে আমার করণীয় কি সেটা আমাকে জানালে এবং উপদেশ করলে খুব উপকৃত হবো। নাম বলতে অনিচ্ছুক।

জবাব: ছেলে হোক বা মেয়ে হোক, যদি স্বপ্নদোষের কথা স্মরণ করতে পারে কিন্তু ঘুম থেকে জাগার পর কাপড় ভেজা না থাকে, তাহলে তার উপর গোসল ফরজ নয়। কেননা, হাদিস শরিফে এসেছে, উম্মুল মুমিনীন হযরত উম্মে সালামা রাযি. বলেন, আবু তালহা রাযি.-এর স্ত্রী উম্মে সুলাইম রাযি. রাসূলুল্লাহ ﷺ-এর নিকট এসে আরজ করলেন,

إِنَّ اللَّهَ لا يَسْتَحْيِي مِنْ الْحَقِّ ، هَلْ عَلَى الْمَرْأَةِ مِنْ غُسْلٍ إِذَا هِيَ احْتَلَمَتْ؟

ইয়া রাসূলাল্লাহ! আল্লাহ তাআলা সত্যের বিষয়ে নিঃসঙ্কোচ। (তো আমার জিজ্ঞাসা এই যে,) কোনো নারীর স্বপ্নদোষ হলে কি তার উপর গোসল ফরয হয়?

উত্তরে আল্লাহর রাসূল ﷺ বললেন, نَعَمْ ، إِذَا رَأَتْ الْمَاءَ হ্যাঁ। যদি সে পানি (ভেজা) দেখতে পায়।

তখন উম্মে সালমা (লজ্জায়) তাঁর মুখ ঢেকে নিয়ে বললেন, ইয়া রাসূলাল্লাহ! স্ত্রীলোকের স্বপ্নদোষ হয় কি?’ তিনি বললেন, হ্যাঁ, তোমার ডান হাতে মাটি পড়ুক! (তা না হলে) তাঁর সন্তান তাঁর আকৃতি পায় কিরূপে? (সহীহ বুখারী ১৩০)

والله أعلم بالصواب
উত্তর দিয়েছেন

Leave a Reply

Your email address will not be published.

20 + twelve =