স্বর্ণ সাড়ে সাত ভরির কম হলে যাকাত ফরয হবে কিনা?

জিজ্ঞাসা-৬৬: আমার স্ত্রীর ৫ ভরি সোনার গহনা আছে যা তিনি বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে ব্যাবহার করেন। এছাড়া আর কোন টাকা বা সম্পদ নাই। তার যাকাত হবে কি? তার কোন ইনকাম নাই। যদি যাকাত দিতে হয় সেক্ষেত্রে উক্ত গহনা বিক্রি করে কি যাকাত দিবে? জানালে উপকৃত হব।Md. Shoaib Khan; [email protected]

জবাব: আপনার স্ত্রীর নিকট যদি বাস্তবেই ৫ ভরি স্বর্ণ ছাড়া যাকাতযোগ্য অন্য কোনো সম্পদ (তথা নগদ টাকা, রূপা বা ব্যবসার পণ্য) না থাকে তাহলে শুধু ঐ স্বর্ণের কারণে আপনার উপর যাকাত ফরয হবে না। কেননা শুধু স্বর্ণের উপর যাকাত ফরয হওয়ার জন্য সাড়ে সাত ভরি স্বর্ণের মালিক হতে হবে।এরচেয়ে কম স্বর্ণ থাকলে এবং যাকাতযোগ্য অন্য কোনো সম্পদ (যেমন, নগদ টাকা, রূপা বা ব্যবসার পণ্য) না থাকলে যাকাত ফরয হবে না। উল্লখ্য,যদি কারো নিকট কিছু পরিমাণ স্বর্ণ এবং কিছু পরিমাণ রৌপ্য বা কিছু পরিমাণ ব্যবসায়িক পণ্য ও কিছু পরিমাণ নগদ অর্থ থাকে এবং এগুলো মিলে ৫২.৫ তোলা (৬১২.৩৬ গ্রাম) রৌপ্যের সমপরিমাণ মূল্যের হয়ে যায় তাহলেও  তার উপর যাকাত ওয়াজিব হবে। (মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস : ৯৯৬৬, ১০১৬৩; আলমুহীতুল বুরহানী ৩/১৫৬; রদ্দুল মুহতার ২/২৯৭; আলবাহরুর রায়েক ২/২২৬, ২/২২৭; ফাতাওয়া তাতারখানিয়া ৩/১৫৪;  বাদায়েউস সানায়ে ২/১০৫; আদ্দুররুল মুখতার ২/২৭৩)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী
আরো পড়ুন

ন্তব্য

  1. আসসালামুআলাইকুম
    আমার কাছে ৭.২৯ ভরির বেশী ওজনের স্বর্ণ রয়েছে, সেক্ষেত্রে আমি কি শুধুমাত্র ৭.২৯ ভরি ওজনের সমপরিমাণ মূল্যের যাকাত প্রদান করব ? না মোট স্বর্ণের মূল্যের প্রদান করতে হবে ।
    ধন্যবাদ।

    • وعليكم السلام ورحمة الله وبركاته
      উক্ত স্বর্ণের বাজার-মূল্য হিসেব করে সাথে যাকাতযোগ্য অন্যন্য সম্পদ যোগ করে মোট সম্পদের চল্লিশ ভাগের এক ভাগ যাকাত দিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × one =