স্বামী-স্ত্রী দীর্ঘ ১৪ বছর আলাদা থাকলে তালাক হয়ে যাবে কি?

জিজ্ঞাসা–১১৭৬: মুহতারাম, আমার স্বামী আমাকে তালাক দেয় নি। কিন্তু আমার শশুর ও আমার বাবার সঙ্গে একটা বিরোধের জের ধরে আমাকে আমার বাবার বাড়িতে নিয়ে আসা হয়। এমতাবস্থায় তারা আমার স্বামীকে জোর করে দ্বীতিয় বিবাহ করিয়ে দেয়। এরপর থেকে এই পর্যন্ত ১৪ বছর অতিবাহিত হয়ে গেল। আমার স্বামী আমাকে আর ফেরত নেয় নি। এই দীর্ঘ সময়ে তার সঙ্গে আমার মাঝে যোগাযোগ হয়েছে, তবে শারীরিক সম্পর্ক হয় নি। এখন এত বছর পর সে আমাকে তার স্ত্রীর মর্যাদা দিতে চায়। আমাকে তার কাছে নিতে চায়। এখন আমার প্রশ্ন হল, আমি কি তার কাছে যেতে পারব না আমাদের বিবাহ নবায়ন করতে হবে? বা এই অবস্থায় আমি কি অন্যত্র বিবাহ বসতে পারব কি?–নাম প্রকাশে অনিচ্ছুক।

জবাব:

এক. প্রিয় বোন, আপনার স্বামীর সঙ্গে আপনার দীর্ঘকাল যোগাযোগ হয় নি, তবে তালাক তো হয় নি; তাই আপনাদের বিবাহ নবায়ন করার প্রয়োজন নেই। কেননা, যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে তালাক না দিলে কখনোই বিবাহবিচ্ছেদ হয় না। সুতরাং দীর্ঘকাল যোগাযোগ বন্ধ থাকার কারণে আপনাদের বিবাহবিচ্ছেদ হয় নি; বরং আপনি এখনও তার বিবাহিত বন্ধনেই আছেন। আর আপনার জন্য অন্যত্র বিয়ে বসারও সুযোগ নেই। (আহসানুল ফাতাওয়া ৫/৩৭৩)

আব্দুল্লাহ ইবনু ওমর রাযি থেকে বর্ণিত, তিনি বলেন,

ولا يَقَعُ عليه الطلاق حتى يُطَلِّقَ

তালাক দেয়ার আগ পর্যন্ত তালাক পতিত হয় না। (ফাতহুল বারী ৯/৩৩৮)

দুই. প্রিয় বোন, আপনার সঙ্গে যে অন্যায় হয়েছে তার জন্য সমবেদনা জানানোর ভাষা আমাদের কাছে নেই। আমরা বিশ্বাস করি, নিশ্চয় আল্লাহ আপনাকে এর প্রতিদান দিবেন–দুনিয়াতে না হলেও আখেরাতে। কেননা, আল্লাহ বলেন,

إِنَّمَا يُوَفَّى الصَّابِرُونَ أَجْرَهُم بِغَيْرِ حِسَابٍ

যারা সবরকারী, তারাই তাদের পুরস্কার পায় অগণিত। (সূরা যুমার ১০)

রাসূলুল্লাহ ﷺ বলেছেন,

‏ يَوَدُّ أَهْلُ الْعَافِيَةِ يَوْمَ الْقِيَامَةِ حِينَ يُعْطَى أَهْلُ الْبَلاَءِ الثَّوَابَ لَوْ أَنَّ جُلُودَهُمْ كَانَتْ قُرِضَتْ فِي الدُّنْيَا بِالْمَقَارِيضِ

দুনিয়ায় যারা বিপদ-আপদে নিপতিত হয়েছে তাদেরকে যখন কিয়ামতের দিন বিনিময় প্রদান করা হবে তখন বিপদ-আপদ মুক্ত ব্যক্তিরা আশা করবে দুনিয়ায় যদি তাদের চাঁমড়া কাঁচি দিয়ে টুকরা টুকরা করে ফেলা হত! (তিরমিযি ২৪০২)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 4 =