হুজুর সা. নুরের তৈরি না মাটির তৈরি?

জিজ্ঞাসা-২২: আটরশি পীরের একজন মুরিদ আমাদের বাড়িতে ভাড়ায় থাকেন। সে বলে হুজুর সা. হলেন নুরের তৈরি এবং তিনি হাজির নাজির। তাকে আমাদের মাঝে মৃত ব্যক্তির মতো মৃত বলা যাবে না। তাই আমার জানার বিষয় হলো ১. হুজুর সা. নুরের তৈরি না মাটির তৈরি? ২. তাকে হাজির নাজির মনে করা কেমন? ৩. তিনি রওজা আতহারে জীবিত না মৃত? তাকে মৃত বলা যাবে কি না?–মুহা. মাহফুজুর রহমান, কিশোরগঞ্জ।

জবাব :

১. সৃষ্টিগত দিক থেকে নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাটির তৈরি রক্ত মাংসে গড়া আমাদের মতোই একজন মানুষ। তিনি নুরের তৈরি নন। তবে মর্যাদায় সকল সৃষ্টিজীবের মধ্যে শ্রেষ্ঠ। পবিত্র কুরআনে আল্লাহ তা’আলা ইরশাদ করেন- ‘হে নবী! আপনি বলুন, আমি তোমাদের মতই একজন মানুষ’ (সূরা কাহাফ: ১১০) অবশ্য গুণগতভাবে তিনি নুরানি ছিলেন।

২. হাজির নাজির অর্থাৎ, যার অস্তিত্ব নির্ধারিত কোনো স্থানে নয়, বরং সর্বত্র বিরাজমান ও সমগ্র জাহানে বিদ্যমান। এবং সৃষ্টিজগতের প্রতিটি বস্তুর আদি-অন্ত যার অগোচরে নয়। আল্লাহ তা’আলা ছাড়া অন্য কেউ এ গুণের অধিকারী নয়। তাই নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে হাজির নাজির মনে করা শিরক। কোনো মুসলমানের এমন আকীদা হতে পারে না।

৩. হুযুুূর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রওযা আতহারে জীবিত। এবং তাঁকে বাহ্যিকভাবে আমাদের মতো মৃত বলা যেতে পারে। (তাফসিরে রুহুল মাআনি : ৪/৪০০, ফাইজুল বারি : ২/৬৪)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী