অমুসলিমদের উপাসনালয়ে ঘুরতে যাওয়া যাওয়া জায়েয হবে কি?

জিজ্ঞাসা–১৭০৫: আমার প্রশ্ন হচ্ছে, ব্যান্ডেল চার্চে কি মুসলিমরা ঘুরতে যেতে পারে?–ইয়াসমিন আনজুম।

জবাব: ইবনুল কাইয়িম রহ. বলেন,

ولا يجوز للمسلمين حضور أعياد المشركين باتفاق أهل العلم الذين هم أهله . وقد صرح به الفقهاء من أتباع المذاهب الأربعة في كتبهم . . . وروى البيهقي بإسناد صحيح عن عمر بن الخطاب رضي الله عنه أنه قال : (لا تدخلوا على المشركين في كنائسهم يوم عيدهم فإن السخطة تنزل عليهم) . وقال عمر أيضاً : (اجتنبوا أعداء الله في أعيادهم . )

যারা বাস্তবেই আলেম তাঁরা সকলেই এব্যাপারে একমত যে, মুসলিমদের জন্য মুশরিকদের অনুষ্ঠানে অংশগ্রহণ করা মোটেই জায়েয নেই। এবিষয়ে চার মাযহাবের ফকিহগণই তাঁদের কিতাবাদিতে স্পষ্টভাবে উল্লেখ করেছেন। তাছাড়া ইমাম বাইহাকি রহ. সহিহ সনদে উমর রাযি. বর্ণনা করেছেন যে, ‘মুশরিকদের অনুষ্ঠানের দিন তাদের উপাসনালয়গুলোতে প্রবেশ করো না। কেননা, ওই সময় তাদের উপর আল্লাহর গজব নাযিল হয়।’ উমর রাযি. আরো বলেন, আল্লাহর দুশমনদের থেকে তাদের অনুষ্ঠানের দিন দূরে থাকবে। (আহকামুযযিম্মাহ ১/৭২৩)

আরব বিশ্বের সর্বোচ্চ ফতোয়া কমিটির ফাতাওয়া লাজনাতিদ্দায়িমা (২৬/২২৪)-তে বলা হয়েছে,

إذا كانت هذه السياحة مشتملة على تسهيل وتيسير فعل المعاصي والمنكرات والدعوة إليها : فإنه لا يجوز لمسلم يؤمن بالله واليوم الآخر أن يكون عوناً على معصية اللهومخالفة أمره ، ومن ترك شيئاً لله عوَّضه الله خيراً منه

‘যদি ভ্রমণটি হয় এমন যে, এর কারণে গুনাহ ও নাফরমানি সহজ হয় এবং গুনাহর প্রতি আকর্ষণ তৈরি হয় তাহলে যে মুসলিম আল্লাহ ও আখেরাত দিবসকে বিশ্বাস করে তার জন্য জায়েয নেই, আল্লাহর অবাধ্যতা ও তাঁর হুকুমের বিরোধিতা করার কাজে সহযোগিতা করা। আর যে ব্যক্তি আল্লাহর জন্য কোনো কিছু ছেড়ে দিবে আল্লাহ এর পরিবর্তে তাকে এর চাইতে উত্তম জিনিস দান করেন।’

সুতরাং একজন মুসলিম হিসেবে উচিত, অমুসলিমদের উপাসনালয়ে ঘুরতে যাওয়ার উদ্দেশ্যেও না যাওয়া, তাদের যেকোনো অনুষ্ঠানে কোনোভাবেই অংশগ্রহণ না করা, সেখান থেকে কোনো কিছু কেনাকাটা না করা।

والله أعلم بالصواب
উত্তর দিয়েছেন