অসুস্থতার কারণে ফরয গোসল করতে না পারলে করণীয়

জিজ্ঞাসা–১৩৮৯: আসসালামু আলাইকুম। হুজুর, আমার ফক্স এবং হায়েজ চলছে। ফক্সের সময় গোসল করলে অসুখ বেড়ে যাওয়ার আশংকা থাকে। যদি আমার গোসল ফরজ হয়ে যায় আর ফক্স ভালো না হয় তাহলে আমি কীভাবে ফরজ গোসল করব? উত্তর খুব দরকার। একটু দ্রুত দিলে ভাল হয়।–নাফিসা।

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

প্রিয় বোন, আপনি যদি রোগের কারণে ঠাণ্ডা পানি ব্যবহারে অক্ষম হন তাহলে গরম পানি ব্যবহার করবেন। কেননা যে ব্যক্তির উপর গোসল ফরয হয় সে ব্যক্তি নামায পড়তে চাইলে তার উপর ফরয হচ্ছে– পানি দিয়ে গোসল করে নেয়া। আল্লাহ তাআলা বলেন,  وَإِنْ كُنْتُمْ جُنُبًا فَاطَّهَّرُوا আর তোমরা জুনুবী (অপবিত্র) হলে প্রকৃষ্টভাবে পবিত্রতা অর্জন করবে। (সূরা মায়েদা ৬)

আর যদি পানির ব্যবহারে; এমনকি তা গরম হলেও আপনার রোগের ক্ষতি হতে পারে তাহলে পানি দিয়ে গোসল করার পরিবর্তে মাটি দিয়ে তায়াম্মুম করতে পারেন। কেননা, আল্লাহ তাআলা বলেন,

وَإِن كُنتُم مَّرْضَى أَوْ عَلَى سَفَرٍ أَوْ جَاءَ أَحَدٌ مِّنكُم مِّنَ الْغَائِطِ أَوْ لَامَسْتُمُ النِّسَاءَ فَلَمْ تَجِدُوا مَاءً فَتَيَمَّمُوا صَعِيدًا طَيِّبًا

আর যদি তোমরা অসুস্থ হও বা সফরে থাক বা তোমাদের কেউ মলত্যাগ করে আসে বা তোমরা স্ত্রী সহবাস কর এবং পানি না পাও তবে পবিত্র মাটি দিয়ে তায়াম্মুম করবে। (সূরা মায়েদা ৬)

এ আয়াতে দলিল রয়েছে যে, অসুস্থ ব্যক্তি পানি ব্যবহার করার ফলে যদি তার মৃত্যু ঘটা, কিংবা রোগ বেড়ে যাওয়া কিংবা আরোগ্য লাভ বিলম্ব হওয়ার আশংকা থাকে সেক্ষেত্রে তিনি তায়াম্মুম করবেন।

والله اعلم بالصواب