আহলে হাদিস পাত্রের কাছে বিয়ে দেয়া যাবে কি?

জিজ্ঞাসা–১৭৭৩: আমার বড় বোনের জন্য এক পাত্রের খোঁজ আমার আম্মার আত্মীয়দের তরফ থেকে মিলেছে, পাত্রের বিষয়ে খোঁজ করতে গিয়ে আমি জানতে পেলাম,তিনি একজন আহলে হাদিস। তার প্রিয় শায়খ সম্বন্ধে জিজ্ঞেস করলে,তিনি বলেছেন, ‘আবু বকর জাকারিয়া,মন্জুর ইলাহি সাহেব’ প্রমূখ আহলে হাদিস শায়খের নাম‌। যেহেতু পারিবারিকভাবে আমরা হানাফি মতাদর্শের অনুসারী। অবশ্য বিবাহ তো জায়েয-ই। কিন্তু জানতে চাওয়া, এ বিবাহে আমাদের কিরকম পদক্ষেপ গ্রহন করা উচিত হবে? (ছেলেটি মা শা আল্লাহ ভালো ধার্মিক এবং আমলওয়ালা)। জাঝাকাল্লাহু খায়রন।-–মুহাম্মাদ সিয়াম।

জবাব: প্রিয় প্রশ্নকারী দীনি ভাই, আপনি আপনার বোনের বিয়ের বিষয়ে একটি বিশেষ পরামর্শ কামনা করেছেন। মাসআলা তো হল, বিবাহ তো জায়েয অবশ্যই। আর পরামর্শ তো করবেন পারিবারিকভাবে। তবে ইসলামে বিয়ে-শাদির ক্ষেত্রে ‘কুফু’ তথা উভয় পরিবারের মাঝে যথাসম্ভব সার্বিক সমতার প্রতি খেয়াল রাখার গুরুত্ব দেওয়া হয়েছে কেন? এর অন্যতম কারণ হল, একজন নারীর স্বাভাবিক মনোবৃত্তি হল, যখন সে কোন পুরুষকে স্বামী হিসেবে মেনে নিতে সন্তুষ্ট হয় তখন তার পছন্দ ও অভিপ্রায় অনুযায়ী বসবাস করতেও সন্তুষ্ট থাকে। উভয় পরিবারের সমতা না থাকলে এই জায়গাটা অনেক বিবাদমুখর হয়ে ওঠে।
এবার একটু বিবেচনা করুন,  উক্ত ছেলে যখন নিজের স্ত্রীকে দীনদারী শেখানোর দায়িত্ব পালন করতে গিয়ে বলবেন–

~ তোমার সালাত তো হচ্ছে না; আজ থেকে তুমি পুরুষের মত করে সালাত আদায় করবে।

~ তারাবীহ আট রাকাত; বিশ রাকাত কেন পড়বে?

~ বিতির সালাত এক রাকাত; তিন রাকাত কেন পড়বে? ইত্যাদি।

তখন আপনার বোন কি পারবে স্বামীর এই অভিপ্রায়গুলো পূরণ করতে?! কিংবা আপনার পরিবারই বা ভবিষ্যতে এগুলো কীভাবে নিবেন?! সুতরাং যা করার ভালোভাবে চিন্তাভাবনা করে করবেন।

পরিশেষে আমরা দোয়া করি, আল্লাহ আপনার বোনের জন্য উত্তম জীবনসঙ্গীর ব্যবস্থা করে দিন।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী