কোনো অংশ শুকনো থাকলে কি ফরজ গোসল অথবা অজু হবে?

জিজ্ঞাসা–১১২১: আসসালামু আলাইকুম। শায়েখ, ফরজ গোসল অথবা অজু শেষ করার ৫/১০ মিনিট পরে যদি কেউ বুঝতে পারে তার কোনো একটা অঙ্গ শুকনো আছে সেক্ষেত্রে কি তাকে পুনরায় অজু/গোসল করতে হবে নাকি শুধু শুকনো জায়গা ধুলেই হবে? দয়া করে জানালে উপকৃত হতাম।–নাম প্রকাশে অনিচ্ছুক।

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

এক. অজুর ক্ষেত্রে অজুর অঙ্গগুলো পরিপূর্ণভাবে পানি দ্বারা ভেজানো আবশ্যক। অজুর মূল অঙ্গ ৪টি- চেহারা, হাত, পা, মাথা। মাথা মাসেহ করা ফরজ। আর বাকী তিন অঙ্গ ধোয়া ফরজ। এ তিন অঙ্গের কোন একটি স্থান শুকনো থাকলে অজু হবে না। অজুর শেষে কোন উপায়ে জানা গেল যে , এই তিন অঙ্গের কোথাও শুকনো রয়ে গেছে, তা হলে শুধু শুকনো জায়গা পানি দিয়ে ধুয়ে নিলেই হবে- নতুন অজু করতে হবে না। (আহসানুল ফাতাওয়া-২/৩১৬)

হাদিস শরিফে এসেছে, আবদুল্লাহ ইবনু আমর রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন, এক সফরে রাসূল আমাদের পেছনে রয়ে গেলেন। পরে তিনি আমাদের কাছে পৌঁছলেন, এদিকে আমরা (আসরের) নামাজ আদায় করতে দেরী করে ফেলেছিলাম এবং আমরা অজ করছিলাম। আমরা আমাদের পা কোনমতে পানি দিয়ে ভিজিয়ে নিচ্ছিলাম। তখন তিনি উচ্চস্বরে বললেন–

وَيْلٌ لِلأَعْقَابِ مِنَ النَّارِ

‘পায়ের গোড়ালিগুলোর (শুষ্কতার) জন্য জাহান্নামের শাস্তি রয়েছে।’ তিনি দু’বার বা তিনবার এ কথা বললেন। (বুখারী ৬০ মুসলিম ২৪১)

দুই. ফরজ গোসলের সময় সারা শরীরে এমনভাবে পানি ঢালতে হয়, যাতে সামান্য স্থানও যেনো শুকনা না থাকে। সামান্য স্থান শুকনো থাকলেও পূর্ণাঙ্গ গোসল হয় না। আর পুর্ণাঙ্গ গোসল না হলে সে পবিত্রও হবে না। ফরজ গোসলের শেষে কোন উপায়ে জানা গেল যে , শরীরের কোন অঙ্গের কোথাও শুকনো রয়ে গেছে, তা হলে শুধু শুকনো জায়গা পানি দিয়ে ধুয়ে নিলেই হবে- নতুন করে গোসল করতে হবে না।

আবদুল্লাহ ইবনে মাসউদ রাযি.-এর সূত্রে বর্ণিত এক হাদীসে এসেছে,

أن رجلا جاء إلى النبي فسأله عن الرجل يغتسل من الجنابة فيخطئ بعض جسده الماء فقال رسول الله يغسل ذلك المكان ثم يصلي

এক ব্যক্তি নবী কারীম -এর নিকট এসে জিজ্ঞাসা করল যে, এক ব্যক্তি ফরয গোসল করেছে, কিন্তু তার কোনো একটি অঙ্গে পানি পৌঁছে নি। (এখন তার করণীয় কি?) রাসূলুল্লাহ বললেন, সে ঐ অঙ্গটি ধুয়ে নিয়ে নাযায পড়বে। (আলমুজামুল কাবীর, তবারানী ১০/২৩১)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *