কোন ব্যক্তি মারা গেলে তার জন্য হাউমাউ করে কান্নাকাটি করা

জিজ্ঞাসা–১৬৬০: আমাদের সমাজে কেউ মারা গেলে তার আত্মীয়-স্বজনরা হাউমাউ করে কান্নাকাটি করে থাকে। একজন আলেম বললেন, এটা নাকি কবিরা গুনাহ। আমার প্রশ্ন হল, কেউ তো ইচ্ছা করে এমনটা করে না। তাহলে এটা গুনাহ হবে কেন?–মোঃ আকিব।
জবাব: প্রিয় প্রশ্নকারী ভাই, উক্ত আলেম সঠিক বলেছেন। কেননা, মূলত প্রশ্নে উল্লেখিত বিষয়টি আমাদের সমাজের একটি ব্যাপক কু-প্রথা যে, কোন ব্যক্তি মারা গেলে এবং তাকে কবর দিতে গেলে তার আত্মীয় স্বজনেরা বিশেষত মহিলারা বুক চাপড়িয়ে, করুণ সুরে বিভিন্ন গীত গেয়ে গেয়ে আহাজারী করে। অথচ শরীয়তে এটি শক্তভাবে নিষিদ্ধ। রাসূলুল্লাহ বলেছেন,
ليس مِنَّا من ضرب الْخُدُودَ، وشَقَّ الْجُيُوبَ، ودعا بِدَعْوَى الجاهلية
‘পেশিতে আঘাত করে, কাপড় ছিন্নবিচ্ছিন্ন করে এবং জাহেলিয়াত যুগের মত বিভিন্ন প্রবাদ বলে যে আহাজারি করল_ সে আমার আমাদের মধ্য থেকে নয়।’ (বুখারী ১২৩৫)
সুতরাং প্রিয়জন মারা গেলে ব্যথিত না হয়ে ধৈর্য ধারণ করা উচিত। আর ধৈর্য ধারণ করতে গিয়ে অনিচ্ছাকৃতভাবে যদি চোখের পানি চলে আসে কিংবা কান্নার মৃদু মৃদু আওয়াজ বের হয়ে যায় তাহলে এটা দোষণীয় নয়।
রাসূলুল্লাহ বলেছেন, আল্লাহ তা’আলা বলেন,
ما لِعَبْدِي المُؤْمِنِ عِندِي جَزاءٌ، إذا قَبَضْتُ صَفِيَّهُ مِن أهْلِ الدُّنْيا ثُمَّ احْتَسَبَهُ، إلَّا الجَنَّةُ
‘প্রিয়জন মারা গেলে যে বান্দা আমার সন্তুষ্টি অর্জনকল্পে ধৈর্য ধারণ করে তাকে আমার পক্ষ থেকে জান্নাত পুরস্কৃত করা হবে।’ (বুখারী ৬০৬০)
والله أعلم بالصواب
উত্তর দিয়েছেন