খোলা তালাকের পর পুনারায় স্বামীর কাছে ফিরে আসতে চাইলে করণীয় কী?

জিজ্ঞাসা–১৬৫১: আসসালামু আলাইকুম, আমরা স্বামী স্ত্রী গত ২৯ অক্টোবর কোর্টে তালাক নেই। আমি আমার স্বামীর থেকে আলাদা হতে চচ্ছিলাম না। কিন্তু সে আলাদা হতে চায়। তাই তালাক নেওয়া হয়। আমাদের আইন অনুযায়ী তালাক হয়। আর  ওখানে খোলা তালাকেরও উল্লেখ ছিল। আমার স্বামী আমাকে মুখে তালাক বলেন নি। এখন আমার প্রশ্ন হলো তিন তালাক কি হয়ে গেছে? ওনার কাছে কি ফিরার কোনো উপায় নাই? উনি কি আমার জন্য হারাম হয়ে গেছেন?–জাহানারা আক্তার।

জবাব: وعليكم السلام ورحمة الله

প্রিয় প্রশ্নকারী বোন, প্রশ্নোক্ত বিবরণ অনুপাতে আপনার উপর বায়িন তালাক পতিত হয়েছে বিধায় আপনাদের বিবাহ-বন্ধন আর নেই। কেননা, খোলা তালাকের কারণে এক তালাক বায়িন সাব্যস্ত হয়। হাদিস শরিফে এসেছে,

عَنِ ابْنِ عَبَّاسٍ أَنَّ النَّبِيَّ ﷺ جَعَلَ الْخُلْعَ تَطْلِيقَةً بَائِنَةً

ইবন আব্বাস রাযি. থেকে বর্ণিত, রাসূল ﷺ খোলাকে এক তালাকে বায়িন সাব্যস্ত করেছেন। (সুনানে দারাকুতনী ৪০২৫, মুসান্নাফ ইবনে আবী শাইবা ১৮৪৪৮ আসসুনানুল কুবরা লিলবায়হাকী ১৪৮৬৫)

সুতরাং আপনারা যদি পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চান এবং উক্ত তালাকনামায় যদি তিন তালাকের উল্লেখ না থাকে; বরং এক তালাক কিংবা দুই তালাকের উল্লেখ থাকে তাহলে নতুন মোহরের সঙ্গে নতুন করে পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবেন। (কিতাবুল ফাতাওয়া ৫/১২৯, ১৩০)

আর যদি উক্ত তালাকনামায় তিন তালাকের উল্লেখ থাকে তাহলে আপনারা স্বামী-স্ত্রী হিসেবে পুনরায় একসাথে বসবাস করতে চাইলে আপনার ইদ্দত অতিবাহিত হওয়ার পর অন্যত্র আপনার বিয়ে হতে হবে এবং সে স্বামীর সাথে মিলন হওয়া অপরিহার্য। এরপর কোনো কারণে সে তালাক দিলে কিংবা তার মৃত্যু হলে ইদ্দত পালনের পর আপনারা দু’জন পরস্পর সম্মত হলে নতুন করে নতুন মোহরের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবেন। (সূরা বাকারা-২৩০)

والله أعلم بالصواب