গর্দান মাসেহ করা কি বিদআ’ত?

জিজ্ঞাসা–১০৭৭: আসসালামু আলাইকুম। শায়েখ আল্লাহ আপনার হায়াতে বারাকা দান করুক। আমিন। শায়েখ কিছু দিন আগা আমার এক আত্মীয় আমাকে বলল, গর্দান মাসেহ করা নকি বিদাআত এবং আমাকে ইউ টিউব এ প্রায় ৮/৯ জন হুজুরের ভিডিও দেখায়। যাদের প্রত্যেকে গর্দান মাসেহ করাকে বিদাআত বলে। কিন্তু শায়েখ আমি জানি যে, গলা মাসেহ করা বিদাআত। ভুল ক্রটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।–মাইমুনা আক্তার।

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

প্রিয় বোন, যারা গর্দান বা ঘাড় মাসেহ করাকে বিদআ’ত বলেন, তাদের কথা ঠিক নয়। না জানার কারণে তারা এমনটি বলে থাকেন। কেননা, প্রকৃত পক্ষে অজুতে গর্দান বা ঘাড় মাসেহ করা মুস্তাহাব। গলা মাসেহ করা বিদআ’ত। (হাশিয়াতুত তাহাবী আলা মারাকিয়িল ফালাহ, ১/১১৫, ১/১১২)

এর দলিল হল, আবদুল্লাহ ইবনে উমর রাযি. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ   বলেছেন,

مَنْ تَوَضَّأَ وَمَسَحَ بِيَدَيْهِ عَلَى عُنُقِهِ وُقِيَ الْغُلَّ يَوْمَ الْقِيَامَة

যে ব্যক্তি অজু করে এবং উভয় হাত দিয়ে গর্দান বা ঘাড় মাসেহ করে, তাহলে তাকে কিয়ামতের দিন [আযাবের] বেড়ি থেকে বাঁচানো হবে।

ইমাম আবুল হাসান ফারেছ রহ. বলেছেন,

وَقَالَ هَذَا إنْ شَاءَ اللَّهُ حَدِيثٌ صَحِيحٌ

ইনশাআল্লাহ হাদীসটি সহীহ। (তালখীসুল হাবীর-১/৯৩, দারুল কুতুব প্রকাশনী-১/২৮৮,মুআসসা কুরতুবিয়্যাহ প্রকাশনী-১/১৬৩)

স্বয়ং ইবনে উমর রাযি.ও অনুরূপ আমল করতেন–

عَنِ ابْنِ عُمَرَ أَنَّهُ كَانَ إِذَا مَسَحَ رَأْسَهُ مَسَحَ قَفَاهُ مَعَ رَأْسِهِ

ইবনে উমর রাযি. থেকে বর্ণিত, তিনি যখনি মাথা মাসেহ করতেন, তখন মাথার সাথে গর্দানও মাসাহ করতেন। (সুনানুল কুবরা লিলবায়হাকী ২৭৯)

অনুরূপভাবে অপর তালহা তিনি তার পিতা, তিনি তার দাদার সূত্রে বর্ণনা করেন, তিনি বলেছেন,

رَأَيْتُ النَّبِيَّ   تَوَضَّأَ فَمَسَحَ رَأْسَهُ هَكَذَا، وَأَمَرَّ حَفْصٌ بِيَدَيْهِ عَلَى رَأْسِهِ حَتَّى مَسَحَ قَفَاهُ

আমি নবীজী -কে দেখেছি, তিনি অজু করছেন। তখন তিনি এভাবে মাথা মাসেহ করেছেন। উভয় হাতকে জমা করে পাস কাটিয়ে তা দিয়ে গর্দান মাসেহ করতেন। (মুসান্নাফ ইবনে আবী শাইবা ১৫০)

সুতরাং গর্দান মাসেহ করাকে বিদআ’ত বা ভিত্তিহীন বলার কোন সুযোগ নেই। তবে যেহেতু এটি একটি মুসতাহাব আমল, তাই এ নিয়ে বাড়াবাড়ি না করাটাই কাম্য।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × five =