টিভি দেখলে কি অজু নষ্ট হয়?

জিজ্ঞাসা–১৬৪৬: টিভি দেখলে কি অজু নষ্ট হয়–সাদিয়া খানম। 

জবাব: প্রিয় প্রশ্নকারী বোন, শুধু নোংরা জিনিস দেখার কারণে অজু নষ্ট হয় না; বরং শরীরের কোনো স্থান থেকে নাপাকি বের হলে অথবা পেশাব-পায়খানার রাস্তা দিয়ে কিছু বের হলে অজু নষ্ট হয়। সুতরাং টিভিতে নোংরা জিনিস দেখার কারণে যদি কামরস বের হয়ে যায় তাহলে অজু নষ্ট হয়ে যাবে; অন্যথায় শুধু টিভি দেখার কারণে অজু নষ্ট হবে না।

তবে যেহেতু অজুর মধ্যে গুনাহ ঝরে যাওয়ার উপলক্ষ বিদ্যমান তাই টিভি দেখার পর অজু করে নেয়াটাই উত্তম হবে।

আবূ হুরায়রা রাযি. হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ ﷺ বলেছেন,

إذا توضَّأَ العبدُ المسلمُ – أوِ المؤمنُ – فغسلَ وجهَهُ ، خَرجَت مِن وجهِهِ كلُّ خطيئةٍ نظرَ إليها بعَينيهِ معَ الماءِ – أو معَ آخرِ قطرِ الماءِ ، أو نحوَ هذا – فإذا غَسلَ يديهِ خرجَت من يديهِ كلُّ خطيئةٍ بطشَتها يداهُ معَ الماءِ – أو معَ آخرِ قَطرِ الماءِ فإذا غسَل رجلَيهِ خرجَت كلُّ خطيئةٍ مستها رِجلاهُ معَ الماءِ أو معَ آخرِ قطرِ الماءِ – حتَّى يخرُجَ نقيًّا منَ الذُّنوبِ

যখন কোন মুসলিম অথবা মু’মিন বান্দা অজু করে এবং তার চেহারা ধুয়ে নেয়, তখন তার চেহারা হতে পানির সাথে অথবা পানির শেষ বিন্দুর সাথে তার চোখের দ্বারা কৃত সকল গুনাহ বের হয়ে যায় যা সে চোখ দিয়ে দেখেছে। যখন সে তার দুই হাত ধোয় তখন তার দুই হাত দিয়ে করা গুনাহ পানির সাথে বা পানির শেষ বিন্দুর সাথে বের হয়ে যায় যা তার দু’ হাত দিয়ে ধরার কারণে সংঘটিত হয়েছে। অনুরূপভাবে সে যখন তার দুই পা ধোয়, তার পা দ্বারা কৃত গুনাহ পানির সাথে অথবা পানির শেষ বিন্দুর সাথে বের হয়ে যায় যে পাপের জন্যে তার দু’ পা হাঁটছে। ফলে সে (অজুর জায়গা হতে উঠার সময়) সকল গুনাহ হতে পাক-পবিত্র হয়ে যায়। (মুসলিম ২৪৪)

والله أعلم بالصواب
উত্তর দিয়েছেন