নাপাক কাপড় পাক করার জন্য কোন দোয়া বা সূরা পড়তে হবে কি?

জিজ্ঞাসা–১৩৬৯: নাপাক কাপড় পাক করার জন্য কোন দোয়া বা সূরা পড়তে হবে কি?–Amdaul islam

জবাব: নাপাক কাপড় পাক করার জন্য কোন দোয়া বা সূরা পড়তে হয় না। তবে প্রতিটি কাজের শুরুতেই ‘বিসমিল্লাহ’ বলা মুস্তাহাব। সুতরাং কাপড় ধোয়ার শুরুতেও ‘বিসমিল্লাহ’ বলা মুস্তাহাব।
আর কাপড় তখনই পবিত্র হবে যখন ধোয়ার পর তাতে আর নাপাকি অবশিষ্ট থাকবে না; ধোয়ার শুরুতে বিসমিল্লাহ বলা হোক অথবা না হোক।
পক্ষান্তরে যদি বিসমিল্লাহ বলে কাপড় ধোয়া হয় আর তাতে নাপাকি অবশিষ্ট থেকে যায় তাহলে তা পবিত্র হবে না।

নিয়ম হল, কাপড়ে নাপাকি লাগলে তিনবার পানি দিয়ে ধুয়ে নেয়া এবং প্রত্যেকবার ভালো করে চাপ দিয়ে নিংড়িয়ে নেয়া। ভালো করে নিংড়িয়ে ধোয়ার পরও যদি দুর্গন্ধ থেকে যায় কিংবা দাগ থাকে তাতে কোনো দোষ নেই। এতেই চাদর কিংবা কাপড় পবিত্র হয়ে যাবে।  (বেহেশতি জিওর, উর্দূ ২/৭৭)

উল্লেখ্য, তিনবারের কথা বলা হয়, যাতে সন্দেহ না থাকে। অন্যথায় যদি প্রবাহমান পানি যেমন, নদী, পুকুরে বা টেপের পানিতে এত বেশি করে ধোয়া হয়, যাতে নাপাকি দূর হওয়ার ব্যাপারে প্রবল ধারণা হয়ে যায় তাহলে তা পাক হয়ে যায়। এক্ষেত্রে তিনবার নিংড়িয়ে ধোয়া জরুরি নয়। (রদ্দুল মুহতার ১/৩৩৩ আলবাহরুর রায়েক ১/২৩৭ শরহুল মুনইয়া ১৮৩)

হাদিস শরিফে এসেছে,আসমা রাযি. থেকে বর্ণিত,

 أَنَّ النَّبِيَّ  قَالَ -فِي دَمِ الْحَيْضِ يُصِيبُ الثَّوْبَ-: تَحُتُّهُ، ثُمَّ تَقْرُصُهُ بِالْمَاءِ، ثُمَّ تَنْضَحُهُ، ثُمَّ تُصَلِّي فِيهِ

হায়িযের রক্ত কাপড়ে লেগে যাওয়া প্রসঙ্গে রাসূলুল্লাহ বলেছেন, ‘পানি দিয়ে ঘষা দিবে তারপর পানি দ্বারা ভালোভাবে ধৌত করবে। অতঃপর সলাত আদায় করবে।’ (বুখারী ২২৭,৩০৭)

والله اعلم بالصواب