প্রাপ্তবয়স্ক দুই বোন এক বিছানায় ঘুমাতে পারবে কি?

জিজ্ঞাসা–১৭২০: আমার একটা প্রশ্ন ছিল, প্লিজ উত্তর দিবেন। আমরা দুই বোন জমজ। আমরা দু’জনে এক‌ই সাথে ঘুমাই। এক‌ই চাদর কিংবা কাঁথা ব্যবহার করলে কি গুনাহ হবে? আমরা আপন বোন এবং অবিবাহিত।–ঊর্মি সারা।

জবাব: এক মহিলা আরেক মহিলার সাথে একই বিছানায় একই কাঁথা বা কাপড়ের নীচে ঘুমানো নাজায়েয। তবে যদি উভয়ের সতর ঢাকা থাকে এবং একজনের সতর আরেকজনের শরীরের সঙ্গে লেগে যাওয়ার ভয় না থাকে, সর্বোপরি যদি ফিতনার আশংকা না থাকে তাহলে দুই মহিলা একই বিছানায় এক সঙ্গে ঘুমাতে পারে।

হাদিস শরিফে এসেছে, রাসূলুল্লাহ ﷺ বলেছেন,

لا يَنْظُرُ الرَّجُلُ إلى عَوْرَةِ الرَّجُلِ، ولا المَرْأَةُ إلى عَوْرَةِ المَرْأَةِ، ولا يُفْضِي الرَّجُلُ إلى الرَّجُلِ في ثَوْبٍ واحِدٍ، ولا تُفْضِي المَرْأَةُ إلى المَرْأَةِ في الثَّوْبِ الواحِدِ

কোনো পুরুষ অপর পুরুষের লজ্জাস্থানের দিকে তাকাবে না এবং কোনো মহিলা অপর মহিলার লজ্জাস্থানের দিকে তাকাবে না; কোন পুরুষ অপর পুরুষের সাথে এক কাপড়ের নীচে ঘুমাবে না এবং কোনো মহিলা অপর মহিলার সাথে একই কাপড়ের নীচে ঘুমাবে না। (সহীহ মুসলিম ৩৩৮)

উক্ত হাদিসের ব্যাখ্যায় ইবনুল মালিক রহ. বলেন,

أي لا تصل بشرة أحدهما إلى بشرة الآخر في ثوب واحد في المضجع لخوف ظهور فاحشة بينهما

একজনের চামড়া আরেকজনের চামড়ার সঙ্গে বিছানায় এক কাপড়ের নীচে লাগতে পারবে না। কেননা, এতে উভয়ের মাঝে কুকর্ম সংঘটিত হওয়ার ভয় আছে। (মিরকাত ৬/২৫২)

والله اعلم بالصواب