ফরজ গোসল না করে নামাজ আদায় করা যাবে?

জিজ্ঞাসা–৭৬৬: স্বপ্নদোষ হলে ফরজ গোসল না করে নামাজ পড়া যাবে? বিশেষ করে ফজরের নামাজ।– সিয়াম মিয়া।

জবাব: নামাযের জন্য পবিত্রতা শর্ত। সুতরাং পবিত্র হওয়ার জন্য গোসল করতেই হবে। গোসল করে পবিত্র হওয়া ছাড়া নামায আদায় করা যাবে না। কেননা, আব্দুল্লাহ ইবন ওমর রাযি. থেকে বর্ণিত, রাসূল বলেছেন,  لَا يَقْبَلُ اللَّهُ صَلَاةً إِلَّا بِطُهُورٍ পবিত্রতা ছাড়া আল্লাহ তাআলা নামায গ্রহণ করেন না। (সুনানে ইবনে মাজাহ ২৭২ সহীহ ইবনে খুজাইমা ৯ সহীহ ইবনে হিব্বান ৩৩৬৬)

অপর হাদীসে এসেছে, আব্দুল্লাহ ইবন মাসঊদ রাযি. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ বলেছেন,

أُمِرَ بِعَبْدٍ مِنْ عِبَادِ اللَّهِ أَنْ يُضْرَبَ فِي قَبْرِهِ مِائَةَ جَلْدَةٍ ، فَلَمْ يَزَلْ يَسْأَلُ وَيَدْعُو حَتَّى صَارَتْ جَلْدَةً وَاحِدَةً ، فَجُلِدَ جَلْدَةً وَاحِدَةً ، فَامْتَلأَ قَبْرُهُ عَلَيْهِ نَارًا ، فَلَمَّا ارْتَفَعَ عَنْهُ ، قَالَ : عَلامَ جَلَدْتُمُونِي ؟ قَالُوا : إِنَّكَ صَلَّيْتَ صَلاةً بِغَيْرِ طُهُورٍ , وَمَرَرْتَ عَلَى مَظْلُومٍ ، فَلَمْ تَنْصُرْهُ

আল্লাহর কোনো এক বান্দাকে তার কবরে একশত দুররা মারার নির্দেশ দেওয়া হলে সে তার জন্য আল্লাহর নিকট আশ্রয় এবং দোয়া করতে থাকল যতক্ষণ না তা কমিয়ে একটি করা হল। অতঃপর তার কবরে মাত্র একটি দুররা মারা হলে তার কবর অগ্নিতে ভরপুর হয়ে গেল। যখন তার উপর থেকে আগুন দূর হয়ে গেল তখন সে বলল, কিসের জন্য আমাকে এভাবে মেরেছ? তারা বলল, তুমি একবার অপবিত্র অবস্থায় নামায আদায় করেছিলে এবং নির্যাতিত মানুষের পাশ দিয়ে অতিক্রম করেছিলে; কিন্তু তাকে সাহায্য কর নি। (তাহাবি, মুশকিলুল আসার ২৭০০)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *