ফরয নামাজের প্রথম দুই রাকাতে একই সূরা পড়া

জিজ্ঞাসা–১০৪: জোহর বা আসরের ফরজ নামাজে যদি সূরা ফাতেহার সাথে দুই রাকাতে একই সূরা পড়া হয়,তাহলে কি সাহু সাজদা দিতে হবে? যদি সাহু সাজদা দিতে হয় তাহলে নিয়ম কী এই রকম যে তাশাহুদ, দুরুদ ও দুআ মাসুরার পর সালাম ফিরিয়ে দুই সাজদার পর আবার শুধু তাশাহহুদ পড়ে সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হবে?–ইখতিয়ার উদ্দিন।

জবাব: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাধারণত এমনটি করতেন না। তবে একবারের ঘটনা হাদীস শরীফে এভাবে এসেছে,

عَنْ مُعَاذِ بْنِ عَبْدِ اللَّهِ الْجُهَنِيِّ، أَنَّ رَجُلاً، مِنْ جُهَيْنَةَ أَخْبَرَهُ أَنَّهُ سَمِعَ النَّبِيَّ صلى الله عليه وسلم يَقْرَأُ فِي الصُّبْحِ ‏{‏ إِذَا زُلْزِلَتِ الأَرْضُ ‏}‏ فِي الرَّكْعَتَيْنِ كِلْتَيْهِمَا فَلاَ أَدْرِي أَنَسِيَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم أَمْ قَرَأَ ذَلِكَ عَمْدًا ‏

মুআয ইবনু আবব্দুল্লাহ আল-জুহানী রা. হতে বর্ণিত। তিনি বলেন, জুহায়না গোত্রের এক ব্যক্তি তাকে জানান যে, তিনি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ফজরের নামাযের উভয় রাকাতে সূরা “ইজা যুলযিলাতিল আরধ” পড়তে শুনেছেন। তিনি আরো বলেন, আমি জানি না রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ভুলবশত এরূপ করেছিলেন না ইচ্ছাকৃতভাবে তা পড়েছিলেন। (আবুদাঊদ হা/৮১৬)

যার কারণে ফকীহগণ বলেন, ইচ্ছাকৃত ফরযের উভয় রাকাতে একই সূরা পাঠ করা অনুত্তম হলেও এ ভুলের কারণে সাহু সিজদা দিতে হয় না। (ফাতাওয়া বাযযাযিয়া ৪/৪০; রদ্দুল মুহতার ১/৫৪৬ )

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − 5 =