ফ্রি ফায়ার গেম খেলে টাকা ইনকাম করা কি জায়েজ?

জিজ্ঞাসা–১৫০৮: ফ্রি ফায়ার গেম খেলে টাকা ইনকাম করা কি জায়েজ?–মোঃ মাহফুজ বিশ্বাস।

জবাব: ইন্টারনেটের সাহায্যে উক্ত গেমটি সম্পর্কে যা জানতে পেরেছি তাহল, গেমটিতে লুকিয়ে আছে অনেক রহস্য। যেমন, Free Fire গেমের শুরুতে দুটি character থাকে। “Adam” এবং “Eve” নামক দু’টি চরিত্র। এ দু’টি চরিত্র আসলে কি বুঝায়? Wikipedia তে Adam এবং Eve দিয়ে সার্চ দিলে দেখতে পারবেন Adam দ্বারা হযরত আদম আ. এবং Eve দ্বারা হযরত হাওয়া আ.-কে বুঝানো হয়। সুতরাং এর মাধ্যমে গেমটিতে হযরত আদম আ. ও হযরত হাওয়া আ.-কে চরম অবমাননা করা হয়েছে। তাছাড়া free fire গেমটিতে pubg গেমের মতই ইলুমিনাতির অনেক sin-symbols রহস্যজনকভাবে দেওয়া আছে। গেমটিতে একটি মাস্ক গিফট আকারে থাকে, যেটি এক চোখ বিশিষ্ট। আর এক চোখ মানেই দাজ্জালের এক চোখ প্রমোট করা হয় । তারপর গেমটির বিভিন্ন জায়গায় বেফোমিট এবং পেঁচার ছবি রহস্যজনকভাবে দেওয়া আছে। শয়তানের উদ্দেশ্যে ইলুমিনাতি, ফ্রিম্যাসন নামক আরো সিক্রেট সোসাইটিরা বেফোমিট ও পেঁচার পূজা করে থাকে। তারপর ড্রেসের মধ্যে এক চোখ দেওয়া আছে। garena logo টি উল্টালে দেখতে পারবেন 666 সংখ্যাবিশিষ্ট যেটি দাজ্জালের সাইন। মানুষ যা দেখে তার ৩০% এর ১৫% বুঝতে পারে বাকি ১৫% মানুষের sub-conscious mind এ জমা হয়ে থাকে। এসব গেম দ্বারা মানুষদেরকে ট্র্যাপে ফেলা হচ্ছে। সবকিছু স্বাভাবিক করার জন্য এসব গেম খুব প্রভাব বিস্তার করছে। যাতে এক চোখ বিশিষ্ট দাজ্জালকে মানুষ সহজে চিনতে না পারে। মানুষের অগোচরে এসব sin-symbols তারা মিডিয়ার মাধ্যমে চর্তুদিকে ছড়িয়ে দিচ্ছে। প্রত্যেকটা পদক্ষেপে ইলুমিনাতি, ফ্রিম্যাসন­ আরো অনেক সিক্রেট সোসাইটিগুলো প্রভাব বিস্তার করছে। অনুরুপভাবে গেমটিতে মিউজিক, গান, বাজনা ও বাদ্যযন্ত্র, নগ্ন ও অশ্লীল ছবিসহ ইসলাম ও ঈমান পরিপন্থী আরো বহু বিষয় যুক্ত আছে। সুতরাং এজাতীয় গেম খেলা নিঃসন্দেহে হারাম। আর যেটা হারাম, তার মাধ্যমে উপার্জন করাও হারাম।

আল্লাহ তাআলা বলেন,

 إِنَّ ٱلَّذِينَ يُحِبُّونَ أَن تَشِيعَ ٱلۡفَٰحِشَةُ فِي ٱلَّذِينَ ءَامَنُواْ لَهُمۡ عَذَابٌ أَلِيمٞ فِي ٱلدُّنۡيَا وَٱلۡأٓخِرَةِۚ وَٱللَّهُ يَعۡلَمُ وَأَنتُمۡ لَا تَعۡلَمُونَ

যারা চায় যে, মুমিনদের মধ্যে অশ্লীলতার প্রচার ঘটুক তাদের জন্য দুনিয়া ও আখিরাতে রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি। আর আল্লাহ জানেন, তোমরা জান না। (সূরা নূর: ১৯)

আবু হুরাইরা রাযি. বলেন, রাসূল্লাহ বলেছেন,

من حُسنِ إسلام المرءِ تركُهُ ما لا يعنيه

একজন ব্যক্তির ইসলামের পরিপূর্ণতার একটি লক্ষণ হল যে, তার জন্য জরুরী নয় এমন কাজ সে ত্যাগ করে। (জামে তিরমিযী ২২৩৯)

والله أعلم بالصواب