বড়দের সাথে কেমন সম্পর্ক রাখতে হবে?

জিজ্ঞাসা–১৮৩৯: বড়দের সাথে কেমন সম্পর্ক রাখতে হবে?–আসাদুজ্জামান।

জবাব: বড়দেরকে শ্রদ্ধা করা, তাঁদের কৃতজ্ঞতা স্বীকার করা, তাঁদের দো‘আ নেয়া, তাঁদের কথা শোনা, চলাফেরা ও কথাবার্তায় তাঁদের প্রতি সম্মান বজায় রাখা, সামাজিক কর্মকাণ্ডে তাঁদের অগ্রাধিকার দেয়া, কোনো কাজ করতে গিয়ে তাঁদেরকে সামনে রাখা, পরিবারে, শিক্ষাপ্রতিষ্ঠানে কিংবা যানবাহনে বা সভা- সমাবেশে বড়দের জন্য আসন ছেড়ে দেওয়াসহ ইত্যকার বিষয়ের প্রতি ইসলাম সবিশেষ গুরুত্ব দিয়েছে। রাসুলুল্লাহ ﷺ বলেছেন, বড়দের প্রতি এভাবে আদব দেখাতে পারলে প্রকারন্তরে তুমি আল্লাহকে সম্মান করেছ।

إِنَّ مِنْ إِجْلَالِ اللَّهِ : إِكْرَامَ ذِي الشَّيْبَةِ الْمُسْلِمِ

‘বৃদ্ধ মুসলিমকে সম্মান করা আল্লাহকে সম্মান করারই নামান্তর।’ (আবু দাউদ ৪৮৪৩)

অপর হাদিসে রাসুলুল্লাহ ﷺ বলেছেন,

مَا أَكْرَم شَابٌّ شَيْخاً لِسِنِّهِ إِلاَّ قَيَّضَ اللَّه لَهُ مَنْ يُكْرِمُهُ عِنْد سِنِّه

‘কোনো যুবক যদি কোনো বৃদ্ধকে তার বার্ধক্যের কারণে সম্মান করে তাহলে আল্লাহ তায়ালা তার বার্ধক্যের সময় তাকে সম্মান করবে এমন লোক নিয়োজিত রাখবেন।’ (তিরমিযি ২০২২)

অপর হাদিসে এসেছে, রাসুলুল্লাহ ﷺ বলেছেন,

لَيْسَ مِنْ أُمَّتِي مَنْ لَمْ يُجِلَّ كَبِيرَنَا وَيَرْحَمْ صَغِيرَنَا وَيَعْرِفْ لِعَالِمِنَا حَقَّهُ

‘সে আমার উম্মতভুক্ত নয় যে আমাদের বড়দের সম্মান করে না এবং আমাদের ছোটকে স্নেহ করে না এবং আমাদের আলেমের হক জানে না।’ (মাজমাউয যাওয়াইদ ৮/১৪)

প্রখ্যাত হাদীস বিশারদ ইমাম কাজী আবু ইয়া‘লা রহ. একবার পথচলার সময় তাঁর শিষ্যকে বললেন, ‘তুমি যখন কোনো শ্রদ্ধেয় ব্যক্তির সঙ্গে পথ চলবে তখন তাঁর কোন দিকে থাকবে?’ আমি বললাম, আমার তা জানা নেই। তিনি বললেন, ‘তাঁকে ইমামের স্থানে রাখবে। অর্থাৎ তুমি থাকবে ডান দিকে আর বাম দিক তার জন্য ছেড়ে দেবে। যাতে করে থুথু ফেলা বা নাক পরিষ্কারের প্রয়োজন হলে তিনি অনায়াসে বাম দিকে তা করতে পারেন।’

তবে কোনো বড় ব্যক্তি এমনকি বাবা-মাও যদি কোনো অনৈতিক কিংবা অবৈধ কাজের নির্দেশ দেন তাহলে পালন করা যাবে না। কেননা, রাসূলুল্লাহ ﷺ বলেছেন,

فَإِنْ أُمِرَ بِمَعْصِيَةٍ، فَلَا سَمْعَ وَلَا طَاعَةَ

অসৎকাজে আনুগত্য নয় ;আনুগত্য কেবলমাত্র সৎকাজের ক্ষেত্রেই হতে হবে। (বুখারী ৭১৪৫ মুসলিম ১৮৪০)

আল্লাহ আমাদেরকে বড়দের প্রতি সম্মান প্রদর্শনের তাওফিক দান করুন-আমীন।

প্রিয় প্রশ্নকারী ভাই, নিয়ম হল, এক সঙ্গে একাধিক প্রশ্ন না করা। এতে শিরোনাম বসানোসহ আরো কিছু জটিলতা তৈরি হয়। তাই আপনার দ্বিতীয় ও তৃতীয় প্রশ্নের উত্তর পেতে হলে নিয়ম মেনে পুনরায় প্রশ্ন করুন। আমাদের সঙ্গে থাকার জন্য আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন। আমীন।

والله أعلم بالصواب