বাবা যদি টিকা/ভ্যাকসিন নিতে বাধ্য করেন…

জিজ্ঞাসা–১৩০২: বাবা যদি টিকা/ ভ্যাকসিন নিতে বাধ্য করেন, আর সন্তান যদি টিকা নিতে না চায় তাহলে এক্ষেত্রে বাবার কথা অমান্য করলে কি গুনাহ হবে? এক্ষেত্রে ইসলামের দিক নির্দেশনা কি?–Fatema

জবাব প্রিয় বোন, বাবা- মা কোনো বৈধ কাজের নির্দেশ দিলে তা পালন করা সন্তানের ওপর ওয়াজিব। এমনকি যদি তাঁরা বিশেষ কোনো যৌক্তিক কারণে নির্দিষ্ট কোনো নফল-মুস্তাহাব ছেড়ে দেয়ার নির্দেশ দেন তাহলে এক্ষেত্রেও তাঁদের হুকুম মানা ওয়াজিব। যেমন, সন্তানের শরীর দুর্বল তাই তাকে নফল রোজা না রাখার নির্দেশ দিলেন কিংবা বাবা বা মায়ের কোনো প্রয়োজনে সন্তানকে নফল আমল ছেড়ে দিয়ে ওই কাজটি করে দিতে বললেন– তাহলে এই হুকুম মানা সন্তানের উপর ওয়াজিব।

আর করোনা ভ্যাকসিনের বিধান হল,  প্রথমত, এর মাঝে হারাম উপাদান আছে–এই নিশ্চয়তা নেই। সুতরাং কেবল সন্দেহের ভিত্তিতে একে হারাম বলে দেয়ার সুযোগ নেই। আর যদি হারাম উপাদান ব্যবহার করা হয়ও; তাহলেও বলা যায়, তার প্রকৃতি ও শ্রেণি সম্পূর্ণ পরিবর্তন হয়ে গিয়েছে বিধায় যদি এটি ব্যবহারে দেহে কোনো ক্ষতি না হয় তাহলে ব্যবহার করা জায়েয হবে।

বিস্তারিত জানার জন্য পড়ুন জিজ্ঞাসা নং–১২৫৪।

সুতরাং আপনার বাবা যদি আপনাকে উক্ত ভ্যাকসিন নেয়ার হুকুম দেন তাহলে আপনার জন্য তাঁর কথা মানা ওয়াজিব; না মানলে গুনাহ হবে।

শাইখুল ইসলাম ইবন তাইমিয়া রহ. বলেন,

ويلزم الإنسان طاعة والديه في غير المعصية وإن كانا فاسقين… فإن شق عليه ولم يضره : وجب ، وإلا فلا

বাবা-মা ফাসেক হলেও বৈধ কাজের ক্ষেত্রে তাঁদের বাধ্য থাকা আবশ্যক। আর যদি বৈধ কাজ করতে গিয়ে সন্তানের জন্য কেবল কষ্ট হয় কিন্তু ক্ষতিকর না হয় তাহলেও তাঁদের বাধ্য থাকা ওয়াজিব। ( আল ফাতাওয়াল কুবরা ৫/৩৮১)

والله اعلم بالصواب