বিবাহ সম্পন্ন হওয়ার জন্য শর্ত কয়টি ও কি কি?

জিজ্ঞাসা–৮৬৮: বিবাহের শর্ত কয়টি ও কি কি?–রওশন উল্লাহ।

জবাব: ইসলামী শরীয়ত অনুযায়ী বিবাহ সম্পন্ন হওয়ার জন্য বিয়ের প্রস্তাব ও কবুলের পাশাপাশি নিম্নোক্ত শর্তগুলোও পাওয়া যেতে হয়–

.বিয়ে সংঘটিত হওয়ার ক্ষেত্রে সমূহ প্রতিবন্ধকতা হতে বর-কনে উভয়ে মুক্ত হতে হবে। প্রতিবন্ধকতা যেমন- বর-কনে পরস্পর মাহরাম হওয়া; ঔরশগত কারণে হোক অথবা দুগ্ধপানের কারণে হোক। বর কাফের কিন্তু কনে মুসলিম হওয়া, ইত্যাদি।

. বর-কনে উভয়কে গ্রহণযোগ্য পন্থায় নির্দিষ্ট করে নিতে হবে। যেমন ইশারা করে দেখিয়ে দেয়ার মাধ্যমে কিংবা নাম, ঠিকানা, বংশপরিচয় উল্লেখ করার মাধ্যমে নির্দিষ্ট করতে হবে।

. বর-কনে উভয়ের সম্মতি থাকতে হবে। রাসুলুল্লাহ বলেন,

لا تُنْكَحُ الأَيِّمُ حَتَّى تُسْتَأْمَرَ وَلَا تُنْكَحُ الْبِكْرُ حَتَّى تُسْتَأْذَنَ قَالُوا يَا رَسُولَ اللَّهِ وَكَيْفَ إِذْنُهَا ( أي لأنها تستحيي ) قَالَ أَنْ تَسْكُتَ

স্বামীহারা নারীকে তার সিদ্ধান্ত ছাড়া বিয়ে দেয়া যাবে না। কুমারী মেয়েকে তার সম্মতি ছাড়া বিয়ে দেয়া যাবে না। লোকেরা জিজ্ঞেস করল, ইয়া রাসুলুল্লাহ! কেমন করে তার সম্মতি জানব? তিনি বললেন, চুপ করে (লজ্জার দরুন) থাকাটাই তার সম্মতি। (বুখারি ৪৭৪১)

. বিয়ের আকদের সময় সাক্ষী রাখতে হবে। সাক্ষী এমন দুইজন পুরুষ (স্বাধীন) সাক্ষী বা একজন পুরুষ (স্বাধীন) ও দুইজন মহিলা সাক্ষী হতে হবে, যারা প্রস্তাবনা ও কবুল  বলার উভয় বক্তব্য উপস্থিত থেকে শুনতে পায়। (আদ-দুররুল মুখতার ৩/৯ ফাতওয়ায়ে হিন্দিয়া ১/২৬৮)

নবী বলেছেন,

لا نكاح إلا بوليّ وشاهدين

অভিভাবক ও দুইজন সাক্ষী ছাড়া কোন বিবাহ নেই। (আহমাদ, বুলূগুল মারাম- হা/৯৭৬, বিয়ে অধ্যায়)

আবূ যুবাইর মক্কী রহ. থেকে বর্ণিত, ওমর রাযি.-এর নিকট এমন একটি বিয়ের ঘটনা উপস্থিত করা হল, যে বিয়েতে একজন পুরুষ ও একজন নারী ব্যতীত অন্য কোন সাক্ষী ছিল না। তখন তিনি বললেন,

هَذَا نِكَاحُ السِّرِّ وَلَا أُجِيزُهُ وَلَوْ كُنْتُ تَقَدَّمْتُ فِيهِ لَرَجَمْتُ

এটা গোপন বিয়ে। আমি এটাকে জায়েয বলি না। যদি আমার এ সিদ্ধান্ত আমি পূর্বে প্রকাশ করতাম তবে আমি তোমাকে শাস্তি (রজম) দিতাম। (মুয়াত্তা মালিক, বিবাহ সম্পর্কিত অধ্যায়)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 2 =