যে ব্যক্তি এক রাকাত পায়নি সে ছুটে যাওয়া রাকাত আদায় করবে কিভাবে ?

জিজ্ঞাসা–১০৭৫: আসসালামু আলাইকুম। দ্বীনি ভাই, আমার প্রশ্ন হলো, ৪ রাকাতবিশিষ্ট নামাজে আমি মসজিদে যেয়ে দেখলাম যে, ইমাম ১ম রাকাতের রুকু শেষ করেছে। এখন আমি হাত বেঁধে ছানা পড়ে ইমামের সাথে বাকি কাজগুলো করবো না কি অন্য বিধান আছে? যদি বলতেন খুব উপকার হতো।–মাসুম আল নাহিদ, রাজশাহী।

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

আপনি ইমামকে যে অবস্থায় পাবেন সে অবস্থাতেই তাকবিরে তাহরিমা বলে হাত না বেঁধে এবং সানা না পড়ে নামাজে শরিক হয়ে যাবেন। কেননা হাদীসের নির্দেশ হলো,

فَمَا أَدْرَكْتُمْ فَصَلُّوا وَمَا فَاتَكُمْ فَأَتِمُّوا

অর্থাৎ তোমরা ইমামকে যে অবস্থায় পাও নামাজে শরিক হয়ে যাও, আর যতটুকু ছুটে গেছে তা (জামাত শেষে) আদায় কর। (বুখারী ৬৩৬)

সালাম ফিরানো পর্যন্ত ইমামের অনুসরণ করবেন আর শেষ বৈঠকে ধীরে ধীরে তাশাহহুদ (আত্তাহিয়্যাতু) পড়বেন, যাতে আপনার তাশাহহুদ পড়া শেষ হলে ইমামের সালাম ফিরানোর সময় হয়ে যায়। যদি ইমামের সালাম ফিরানোর আগে আপনার তাশাহহুদ পড়া শেষ হয়ে যায় তাহলে পুনরায় তাশাহহুদ পড়া শুরু করবেন অথবা চুপ থাকবেন। দুরুদ ও দোয়া পড়বেন না। তবে যদি পড়ে ফেলেন তাহলে এর জন্য নামাজের কোন ক্ষতি হবে না।  এরপর ইমাম দু’সালাম ফিরিয়ে নামাজ শেষ করার পর ছুটে যাওয়া রাকাত আদায় করবেন। ছুটে যাওয়া রাকাত আদায় করার নিয়ম হল, দাঁড়িয়ে প্রথমে সানা এবং আউযুবিল্লাহ, বিসমিল্লাহ পড়বেন। তারপর সূরা ফাতেহা ও অন্য সূরা পড়বেন। (তাতারখানিয়া ২/১৯৭, ১৯৮)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 3 =