রোজা অবস্থায় ফরয গোসল করার নিয়ম

জিজ্ঞাসা–১৭৮৪: যদি সিয়ামরত অবস্থায় দিনের বেলা স্বপ্নদোষ হয় তাহলে সিয়াম ভাঙে না, কিন্তু গোসল ফরজ হয়। আর ফরজ গোসলের নিয়ম অনুযায়ী গোসল করলে রোজা ভঙ্গ হয়ে যায়। তাহলে রমজানে দিনের বেলা ফরজ গোসলটা কিভাবে করতে হবে?–রাকিবুল হাসান। 

জবাব: ফরয গোসল করার নিয়ম; মনে মনে জানাবত (স্ত্রী-সঙ্গম, স্বপ্নদোষ,ঋতুগ্রাব ও প্রসব ইত্যাদি নিমিত্ত যে নাপাকি) দূর করার নিয়ত করবেন। (অর্থাৎ, মনে মনে এই চিন্তা করবেন যে, নাপাকি দূর করার জন্য গোসল করছি।)। তারপর প্রথমে লজ্জাস্থানে লেগে থাকা নাপাকি ধুয়ে ফেলবেন। তারপর সাবান বা এজাতীয় কিছু দিয়ে দুই হাত কব্জি পর্যন্ত ধুয়ে নিবেন। তারপর নামাজের অজুর ন্যায় পূর্ণাঙ্গ অজু করবেন। এরপর পানি দিয়ে মাথা ভিজিয়ে নিবেন। তারপর প্রথমে শরীরের ডান অংশে এবং পরে বাম অংশে পানি ঢালবেন। তারপর সারা দেহে পানি ঢালবেন। (আবু দাউদ ২৪৫)

তবে রোজা রাখা অবস্থায় যেহেতু  গড়গড়া করে কুলি করলে পানি ভিতরে প্রবেশ করার আশঙ্কা থাকে তাই গড়গড়া করে কুলি করবেন না; বরং হালকাভাবে করবেন। অনুরূপভাবে নাকের গভীরে পানি প্রবেশের চেষ্টা করবেন না; বরং  হালকাভাবে নাকের মধ্যে পানি দিবেন, যাতে পানি একেবারে ভেতরে প্রবেশ না করে। (তাহতাবী ১০২)

লাকিত ইবনে সবিরা রাযি. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ ﷺ বলেছেন,

بالغ في الاستنشاق، إلا أن تكون صائما

(অযু-গোসলের) সময় ভালোভাবে নাকে পানি দাও, তবে রোজাদার হলে নয়। (জামে তিরমিযী ৭৬৬)

والله أعلم بالصواب