রোজা রেখে নাটক-সিনেমা দেখা

জিজ্ঞাসা–১৮০১: রোজা রেখে নাটক-সিনেমা দেখলে রোজার কি কোনো সমস্যা হয়?–নামবিহীন।

জবাব: রোজার উদ্দেশ্য হলো—তাকওয়া-পরহেজগারি বা আল্লাহভীতি ও আত্মশুদ্ধি অর্জন করা। রোজা সংক্রান্ত আয়াতে আল্লাহ তাআলা এটাই বলেছেন যে,

لَعَلَّكُمْ تَتَّقُونَ

যাতে করে তোমরা তাকওয়া অর্জন করতে পার।

রাসুলুল্লাহ ﷺ-ও এটাই বুঝিয়েছেন। এজন্য তিনি বলেন,

لَيْسَ الصِّيَامُ مِنَ الأَكْلِ وَالشُّرْبِ ، إِنَّمَا الصِّيَامُ مِنَ اللَّغْوِ وَالرَّفَثِ

পানাহার থেকে বিরত থাকার নাম রোজা নয়। আসলে রোজা হল, অসার ও অশ্লীল কথা ও কর্ম থেকে বিরত থাকার নাম। (সহিহ ইবনু খুযাইমা ১৯৯৬)

প্রচলিত টিভি, নাটক-সিনেমা ও নাচ-গান যদিও রোজা ভঙ্গের কারণ নয়; তবে নিশ্চয় রোজার উদ্দেশ্য অর্জনে কঠিন বাঁধা। কেননা, এগুলোর বেশির ভাগই রোজার শিক্ষা ও উদ্দেশ্যের বিপরীত। তাই এসব পরিহার করা উচিত। অন্যথায় রোজা মাকরূহ হয়ে যাবে।

এজন্যই ওমর ইবনু আব্দুল আজিজ রহ. বলেন,

لَيْسَ تَقْوَى اللَّهِ بِصِيَامِ النِّهَارِ ، وَلا بِقَيَامِ اللَّيْلِ ، وَالتَّخْلِيطِ فِيمَا بَيْنَ ذَلِكَ ، وَلَكِنَّ تَقْوَى اللَّهِ تَرْكُ مَا حَرَّمَ اللَّهُ ، وَأَدَاءُ مَا افْتَرَضَ اللَّهُ ، فَمَنْ رُزِقَ بَعْدَ ذَلِكَ خَيْرًا فَهُوَ خَيْرٌ إِلَى خَيْرٍ

দিনে রোজা রাখা আর রাতে তারাবী নামাজ আদায় এবং এর মাঝে আজেবাজে চলার নাম তাকওয়া নয়; বরং প্রকৃত তাকওয়া হচ্ছে, আল্লাহ্‌ যা হারাম করেছেন তা পরিত্যাগ করা, তিনি যা ফরয করেছেন তা বাস্তবায়ন করা। কেউ যদি এর অতিরিক্ত কিছু করতে পারে তবে সোনায় সোহাগা। (আযযুহদুল কাবীর ৯৬৪)

والله أعلم بالصواب