সতর খুলে গেলে কি অজু ভেঙ্গে যায়?

জিজ্ঞাসা–১৫৭৬: আসসালামুআলাইকুম, ওযু করার পর সতর ভেঙ্গে গেলে বা সতর খোলা থাকতে ওযু কী ভেঙে যাবে? এ ক্ষেত্রে করণীয় কী?–মোঃ রাব্বি আলম। 

জবাব: وعليكم السلام ورحمة الله

সতর খুলে যাওয়া কিংবা সতর খোলা রাখা অজু ভঙ্গের কারণ নয়। সুতরাং এর কারণে অজু ভাঙ্গে না। তবে যেহেতু সতর ঢেকে রাখা ফরজ, তাই সতরের বিষয়ে সতর্ক থাকা জরুরি।

হাদিসে এসেছে, মুআবিয়া ইবন হায়দা রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন,

قُلْتُ يا رسولَ اللَّهِ عوراتُنا ما نأتي منْها وما نذَرُ، قالَ: احفظ عورتَكَ إلَّا من زوجتِكَ أو ما ملَكت يمينُك، قالَ قلتُ: يا رسولَ اللَّهِ الرَّجلُ يَكونُ معَ الرَّجلِ قالَ: إنِ استطعتَ ألَّا يراها أحدٌ فافعل قلتُ: فالرَّجلُ يَكونُ خاليًا قالَ: اللَّهُ أحقُّ أن يُستحيا منْهُ

আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ্! আমরা সতরের কতটুকু অবলম্বন করব আর কতটুকু ছাড়ব? রাসূলুল্লাহ ﷺ  উত্তরে বললেন, তোমার স্ত্রী ও দাসী ছাড়া সকলের নিকট থেকে সতরের হিফাজত করবে। মুআবিয়া রাযি. বলেন, আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ্! যদি একজন পুরুষ আরেকজন পুরুষের সঙ্গে অবস্থান করে তাহলে? রাসূলুল্লাহ ﷺ  বললেন, যথাসম্ভব তোমার সতর যেন কেউ না দেখে সে ব্যবস্থা করবে। আমি বললাম, যদি কোন ব্যক্তি একাকী থাকে? রাসূলুল্লাহ ﷺ  বললেন, লজ্জা করার ক্ষেত্রে তো আল্লাহ তাআলা অধিক হকদার। (তিরমিযী ২৭৬৯)

والله أعلم بالصواب
উত্তর দিয়েছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + 4 =