সিজদায় কনুই বিছিয়ে দেয়া নিষেধ কার জন্য?

জিজ্ঞাসা–৮৭: আমাদের অফিসের এক ভাই আমাকে একটি বই দেখিয়ে বললেন, নামাজে সেজদা অবস্থায় দুই হাত বিছিয়ে রাখা হারাম। আমি বিষয়টি আমার স্ত্রীকে বলার পর আমার স্ত্রী বলল, এটা পুরুষদের জন্য। আসলে সঠিক কোনটা? উল্লেখ্য, আমার স্ত্রী মহিলা মাদরাসায় পড়েছে।–মোঃ আবু জাফর।

জবাব: আপনার স্ত্রী সঠিক বলেছেন। আর যে ভাই আপনাকে বই দেখিয়েছেন, সে ভাইয়ের কোনো দোষ নেই। ভুল  যদি হয় তাহলে লেখকের হয়েছে। মূলত পুরুষের জন্য সিজদা অবস্থায় উভয় কনুই জমিন থেকে পৃথক রাখতে হয়। কনুই জমিনে বিছিয়ে রাখা হারাম নয় তবে মাকরূহে তাহরীমী।

عَنْ أَنَسِ ، عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ، قَالَ : اعْتَدِلُوا فِي السُّجُودِ ، وَلَا يَبْسُطْ أَحَدُكُمْ ذِرَاعَيْهِ انْبِسَاطَ الْكَلْبِ

হযরত আনাস রা. থেকে বর্ণিত, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তোমরা ঠিকভাবে সিজদা কর। (সিজদায় গিয়ে) তোমাদের মধ্যে কেউ যেন তার উভয় বাহুকে বিছিয়ে না দেয় যেমন কুকুর বিছিয়ে দেয়। ( সহীহ বুখারী, হাদীস ৮২২)

তবে ওজরের কারণে এমনটি করলে নামাযের ক্ষতি হবে না। (আলবাহরুর রায়েক ২/২৩ রদ্দুল মুহতার ১/৬৪৪)

পক্ষান্তরে মহিলাদের জন্য সিজদা অবস্থায় উভয় বাহু জমিনের সাথে মিলিয়ে রাখতে হয়। এটা তাদের জন্য সুন্নাত। তাবেয়ী ইয়াযীদ ইবনে আবী হাবীব (রহ.) বলেন, একবার রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নামাজরত দুই মহিলার পাশ দিয়ে যাচ্ছিলেন। তখন তাদেরকে (সংশোধনের উদ্দেশ্যে ) বললেন,
إِذَا سَجَدْتُمَا فَضُمَّا بَعْضَ اللَّحْمِ إِلَى الأَرْضِ ، فَإِنَّ الْمَرْأَةَ لَيْسَتْ فِي ذَلِكَ كَالرَّجُلِ(سنن الكبرى للبيهقى، كتاب الحيض، باب ما يستحب للمرأة من ترك التجافي في الركوع والسجود، رقم الحديث-3016)
অর্থাৎ, যখন সেজদা করবে তখন শরীর জমিনের সাথে মিলিয়ে রাখবে। কেননা মহিলারা এ ক্ষেত্রে পুরুষদের মতো নয়। (কিতাবুল মারাসীল, ইমাম আবু দাউদ, হাদীস : ৮০ সুুনানুলকুবরা, বাইহাকী,হাদীস নং ৩০১৬)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + thirteen =