সুদি ব্যাংকে পিয়ন পদে চাকরি করা

জিজ্ঞাসা–১৮৩২: সুদি ব্যাংকে পিয়ন পদে চাকরি করলে কী ধরণের গুনাহ হবে? এখন চাকরির বয়স নেই। অন্যত্র চাকরি নেয়ার সুযোগ নেই, কী করব?–আবু সায়েম।

জবাব: প্রিয় প্রশ্নকারী ভাই, ব্যাংকে চাকুরি করা হারাম হওয়ার কারণ দুইটি। ১- হারাম কাজে সহায়তা করা। ২- হারাম মাল থেকে বেতন পাওয়ার সম্ভাবনা থাকা।

হারাম কাজের সহায়তার বিভিন্ন ধাপ আছে। ইসলাম সব ধরণের সহায়তাকে হারাম বলে নি। বরং ঐ সব সহায়তা হারাম যেখানে সরাসরি হারাম কাজ জড়িত। যেমন সুদী লেনদেন করা, সরাসরি সুদী হিসাব সংরক্ষণ করা বা সুদী লেনদেন লেখা, সুদী টাকা উসুল করা ইত্যাদি। এ ধরণের চাকরি তো সন্দেহাতীতভাবে হারাম।

পক্ষান্তরে যদি সুদী কাজে সরাসরি লিপ্ত না হয়, বরং তার কাজ এমন হয় যেমন ড্রাইভার, ঝাড়ুদার, দারোয়ান, পিয়ন ইত্যাদি হয় তাহলে যেহেতু এসবে সরাসরি সুদের সহায়তা নেই তাই এমন চাকরি করার সুযোগ আছে। (ফাতাওয়া উসমানী ৩/ ৩৯৫; হারাম কাজের সহায়তা সম্পর্কে বিস্তারিত আলোচনা জানতে দেখুন-জাওয়াহিরুল ফিকহ ২/৪৫৭-৪৫৯)

তবে সর্বাবস্থায় ব্যাংকে যে কোনো চাকরি না করাটাই হবে তাকওয়ার পরিচায়ক। কেননা, আল্লাহ তাআলা বলেন,

فَاتَّقُوا اللَّهَ مَا اسْتَطَعْتُمْ

অতএব তোমরা যথাসাধ্য আল্লাহকে ভয় কর। (সূরা তাগাবুন ১৬)

হাসান বসরী রহ. বলেন,

مَا زَالَتِ التَّقْوَى بِالْمُتَّقِينَ حَتَّى تَرَكُوا كَثِيرًا مِنَ الْحَلَالِ مَخَافَةَ الْحَرَامِ

মুত্তাকিদের তাকওয়া ততক্ষণ বিদ্যমান থাকবে, যতক্ষণ পর্যন্ত সে বেশ কিছু হালাল ত্যাগ করবে হারামে লিপ্ত হওয়ার ভয়ে। (জামিউল উলুম ওয়াল হিকাম, ইবনু রজব হাম্বলী ১/২১৭)

والله أعلم بالصواب