সূর্যাস্তের সাথে ইসলামিক ফাউন্ডেশনের ইফতারের সময় কি সাংঘর্ষিক?

জিজ্ঞাসা–১৭৯১: আস্সালামু আলাইকুম, আমার প্রশ্ন হচ্ছে সূর্যাস্ত সময়ের সাথে ইসলামিক ফাউন্ডেশনের ইফতারের সময়ে ২/৩ মিনিট পার্থক্য কেন হয়? এক হাদিসে দেখেছি যখন সূর্যাস্ত হবে তখন ইফতারের সময় হবে। তাহলে কি সূর্যাস্ত সময়ের সাথে ইসলামিক ফাউন্ডেশনের ইফতারের সময়ের সাংঘর্ষিক হয় না? ধন্যবাদ।–তৌহিদুল ইসলাম। 

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

মূলত ইফতার শুরু হয় সূর্যাস্তের মাধ্যমে। কেননা, রাসূলুল্লাহ বলেছেন,

إِذَا أَقْبَلَ اللَّيْلُ مِنْ هَا هُنَا ، وَأَدْبَرَ النَّهَارُ مِنْ هَا هُنَا ، وَغَرَبَتْ الشَّمْسُ فَقَدْ أَفْطَرَ الصَّائِمُ

যখন রাত এ (পূর্ব) দিক থেকে আগমন করবে এবং দিন এ (পশ্চিম) দিক থেকে প্রস্থান করবে এবং সূর্য ডুবে যাবে, তখন অবশ্যই রোজাদার ইফতার করবে। (বুখারী ১৯৫৪ মুসলিম ১১০০)

তবে আমাদের দেশে সাহরী ও ইফতারের সময়সূচির ক্যালেন্ডারে সতর্কতামূলক দুই/তিন মিনিট আগ-পিছ করে সময় লেখা থাকে। যেমন, সূর্যাস্তের প্রকৃত সময় যদি হয় ৬ টা ২০ মিনিটে, তাহলে ক্যালেন্ডারে সতর্কতামূলক লেখা থাকে ৬ টা ২৩ মিনিট। সুতরাং কেউ যদি মনে করেন সতর্কতামূলক সময়ের আগেই সূর্যাস্তের সঙ্গে সঙ্গে ইফতার করবেন তাহলে তা নিজ দায়িত্বে করতে পারেন।

তবে মনে করুন, সূর্যাস্তের সঙ্গে সঙ্গে আপনি ইফতার করলেন ৬ টা ২০ মিনিটে। কিন্তু প্রকৃত পক্ষে সূর্যাস্ত হতে পারে ৬ টা ২০ মিনিট ১০ সেকেন্ড ৩৮০ মিলিসেকেন্ডে। অ্যাপে বা আবহাওয়া অফিস থেকে ২০ মিনিটের পরের এই ১০ সেকেন্ড ৩৮০ মিলিসেকেন্ড ইগনোর করা হয়। কিন্তু একজন রোজাদার এই ১০ সেকেন্ড কিন্তু ইগনোর করতে পারে না। এই ১০ সেকেন্ড বাদ দিয়ে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে ইফতার করার জন্য যদি ৬ টা ২০ মিনিটেই ইফতার করেন তাহলে কিন্তু আপনার রোজা নষ্ট হয়ে যাবে। তাছাড়া সূর্যাস্তের মত মহাজাগতিক একটা বিষয় সুইচ টিপে বাতি নিভানোর মত এক মুহূর্তের মধ্যে ঘটে যায় না। ব্যাপারটা এমন নয় যে, সময় হল আর টুপ করে সূর্যটা ডুবে গেল। বরং ঘটনাটা সম্পন্ন হতে কিছুটা সময় লাগে। আস্তে আস্তে কিছুটা সময় নিয়ে সূর্য অস্ত যায়। এ কারণেই আলেমগণ বলেন, জিপিএস এর মাধ্যমে সূর্যাস্তের সময়ের সঙ্গে অন্তত ২/১ মিনিট যোগ করে ইফতার করুন। এতে আপনার রোজা নষ্ট হওয়ার আশংকা আর থাকবে না।

والله أعلم بالصواب