হারাম টাকা দিয়ে কম্পিউটার কিনে কাজ শিখে চাকরি করলে বেতন হালাল হবে কি?

জিজ্ঞাসা–১৮৬৮: আসসালামু আলাইকুম। পোস্ট অফিসে টাকা জমা রাখার পর যে লাভ অংশ দিয়েছে ঐ লাভ অংশ দিয়ে কম্পিউটার বানানোর পর ঐ কম্পিউটার দিয়ে কাজ শিখে ঐ কাজের উপর ভিত্তি করে কোনো জায়গায় চাকরি পেলে এবং সেই চাকরি থেকে উপার্জিত অর্থ, সেটা কতটুকু জায়েজ হবে?–সৈয়দপুর থেকে।

জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته

পোস্ট অফিস পেনশনার সঞ্চয়পত্র-এর বিবরণ থেকে এ কথা স্পষ্ট হয়ে যায় যে, এটি পুরোপুরি সুদী প্রকল্প। যেখানে জমাকারীকে মেয়াদান্তে নির্দিষ্ট অংকে লাভ দেওয়া হয়। বলাবাহুল্য যে, এটিই হল কোরআন মজিদের নিষিদ্ধ সুদ-রিবান নাসিআহ। এই সুদ সম্পর্কেই কোরআন মজিদে ঘোষণা করা হয়েছে,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ اتَّقُواْ اللّهَ وَذَرُواْ مَا بَقِيَ مِنَ الرِّبَا إِن كُنتُم مُّؤْمِنِينَ- فَإِن لَّمْ تَفْعَلُواْ فَأْذَنُواْ بِحَرْبٍ مِّنَ اللّهِ وَرَسُولِهِ وَإِن تُبْتُمْ فَلَكُمْ رُؤُوسُ أَمْوَالِكُمْ لاَ تَظْلِمُونَ وَلاَ تُظْلَمُونَ

হে ঈমানদারগণ, তোমরা আল্লাহকে ভয় কর এবং সুদের যে সমস্ত বকেয়া আছে, তা পরিত্যাগ কর, যদি তোমরা ঈমানদার হয়ে থাক। অতঃপর যদি তোমরা পরিত্যাগ না কর, তবে আল্লাহ ও তাঁর রসূলের সাথে যুদ্ধ করতে প্রস্তুত হয়ে যাও। (সূরা বাকারা ২৭৮,২৭৯)

সুতরাং কোনো ব্যক্তি যদি সেখানে টাকা রাখে তাহলে নিঃসন্দেহে তিনি কবিরা করেছেন এবং এর লভ্যাংশ দিয়ে কম্পিউটার কেনাও তার জন্য হারাম হয়েছে।

তবে ওই ব্যক্তি যদি উক্ত কম্পিউটার দ্বারা কাজ শিখে সংশ্লিষ্ট পেশার কোনো চাকুরি করে এবং তার উপর অর্পিত দায়িত্ব ঠিকঠিক পালন করেন তাহলে তার বেতন হারাম হবে না। কেননা তা তার পরিশ্রমলব্ধ আয়। (কিতাবুন নাওয়াজেল ১২/৫১৪, আহসানুল ফাতওয়া ৮/১৯৮)

والله أعلم بالصواب
উত্তর দিয়েছেন