হিন্দুকে বাড়ি ভাড়া দেয়া যাবে কি?

জিজ্ঞাসা–১৬৬৫: আমার একজন হিন্দু ভাড়াটিয়া আছেন। একজন বলল, হিন্দুকে বাড়ি ভাড়া দিলে পাপ হয় এবং ভাড়া হারাম হয়? এখন আমি কী করবো?–নাম প্রকাশে অনিচ্ছুক। 

জবাব: অমুসলিমদেরকে বাড়ি ভাড়া দিলে যদি নিজের ঈমান-আমলের এবং ইসলাম ও মুসলমানের ক্ষতি হবার আশঙ্কা থাকে তাহলে তাদেরকে বাড়ি ভাড়া দেওয়া জায়েয হবে না। আর ঈমান-আমলের ক্ষতির আশঙ্কা না থাকলে বাড়ি ভাড়া দেওয়া দেওয়া নিষেধ নয় এবং তার থেকে প্রাপ্ত ভাড়াও বৈধ। কেননা, আল্লাহ তাআলা বলেন,

إِنَّمَا يَنْهَاكُمُ اللَّهُ عَنِ الَّذِينَ قَاتَلُوكُمْ فِي الدِّينِ وَأَخْرَجُوكُمْ مِنْ دِيَارِكُمْ وَظَاهَرُوا عَلَىٰ إِخْرَاجِكُمْ أَنْ تَوَلَّوْهُمْ ۚ وَمَنْ يَتَوَلَّهُمْ فَأُولَٰئِكَ هُمُ الظَّالِمُونَ

আল্লাহ কেবল তাদের সাথে বন্ধুত্ব করতে নিষেধ করেন, যারা ধর্মের ব্যাপারে তোমাদের বিরুদ্ধে যুদ্ধ করেছে, তোমাদেরকে দেশ থেকে বহিস্কৃত করেছে এবং বহিস্কারকার্যে সহায়তা করেছে। যারা তাদের সাথে বন্ধুত্ব করে তারাই জালেম। (সূরা মুমতাহিনা-৮)

সুতরাং খেয়াল রাখতে হবে যে, এমন কাউকে ভাড়া না দেওয়া; যার দ্বারা মুসলিম সমাজে বিধর্মীদের আচার-অনুষ্ঠান প্রচার পায় কিংবা যার দ্বারা মুসলমানদের দ্বীনী অনুভূতিতে আঘাত আসে। (আখুলাসাতুল ফাতাওয়া ৩/১৫০)

والله أعلم بالصواب
উত্তর দিয়েছেন