ফরজ গোসল করা অসম্ভব হলে কী করবে?

জিজ্ঞাসা–২৪৩: এমন অবস্থায় ফরয গোসল ফরয হয়েছে যখন গোসল করার অবস্থা নেই, তখন ওই অবস্থায় পাক-পবিত্র হওয়ার উপায় কি ?–মোঃ রাকিবুল হাসান।

জবাব:স্তুত পবিত্রতা অর্জনের মাধ্যম হচ্ছে পানি। যা আল্লাহ তাআলা পর্যাপ্ত পরিমাণে সরবরাহ  করে রেখেছেন। তারপরও অবস্থার আলোকে যদি পানি না পাওয়া যায় বা বান্দা অসুস্থ হয়ে পানি ব্যবহারে একেবারে অপারগ হয়, সে সময়ে সে গোসলের পরিবর্তে তায়াম্মুম করবে। এ মর্মে আল্লাহ তাআলা বলেন,

وَإِن كُنتُم مَّرْضَى أَوْ عَلَى سَفَرٍ أَوْ جَاءَ أَحَدٌ مِّنكُم مِّنَ الْغَائِطِ أَوْ لَامَسْتُمُ النِّسَاءَ فَلَمْ تَجِدُوا مَاءً فَتَيَمَّمُوا صَعِيدًا طَيِّبًا فَامْسَحُوا بِوُجُوهِكُمْ وَأَيْدِيكُم مِّنْهُ مَا يُرِيدُ اللَّـهُ لِيَجْعَلَ عَلَيْكُم مِّنْ حَرَجٍ وَلَـكِن يُرِيدُ لِيُطَهِّرَكُمْ وَلِيُتِمَّ نِعْمَتَهُ عَلَيْكُمْ لَعَلَّكُمْ تَشْكُرُونَ

যদি তোমরা রুগ্ন হও, অথবা সফরে থাক অথবা তোমাদের কেউ প্রসাব-পায়খানা সেরে আসে অথবা তোমরা স্ত্রীদের সাথে সহবাস কর, অতঃপর পানি না পাও, তবে তোমরা পবিত্র মাটি দ্বারা তায়াম্মুম করে নাও। আল্লাহ তোমাদেরকে অসুবিধায় ফেলতে চান না; কিন্তু তোমাদেরকে পবিত্র রাখতে চান এবং তোমাদের প্রতি স্বীয় নেয়ামত পূর্ণ করতে চান-যাতে তোমরা কৃতজ্ঞাতা প্রকাশ কর।(সূরা মায়েদা ০৬)

উল্লেখ্য,সব সময়ই মনে রাখতে হবে, গোসল ফরজ হওয়া সত্ত্বেও বিনা ওজরে গোসল না করে অপবিত্র অবস্থায় এক ওয়াক্ত নামাজের সময় অতিবাহিত হয়ে যাওয়া মারাত্মক গোনাহ। এক্ষেত্রে তীব্র লজ্জা কিংবা গোসলের পরিবেশ নাই মনে করা শরিয়তসম্মত ওজর নয়। (বাদায়ে, ১/১৫১)

عَنْ نَوْفَلِ بْنِ مُعَاوِيَةَ، أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” مَنْ فَاتَتْهُ الصَّلَاةُ فَكَأَنَّمَا وُتِرَ أَهْلَهُ وَمَالَهُ

যরত নওফেল বিন মুআবিয়া রাযি. থেকে বর্ণিত, রাসূল ﷺ বলেছেন, যার নামায ফউত হয়ে গেল, যেন তার পরিবার ও সম্পদ সবই ধ্বংস হয়ে গেল। (মুসনাদে আহমাদ ২৩৬৪২)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

আরো পড়ুন: স্বপ্নদোষ হলে কী করণীয়?

আরো পড়ুন: ফরজ গোসল না করে কোনো কাজ করা যাবে কী?

আরো পড়ুন: ফরজ গোসলের আগে কোন্ কাজ করা যাবে এবং কোন্ কাজ করা যাবে না?

আরো পড়ুন: ফরয গোসল সূর্য ওঠার পর করলে কি রোজা হবে?

আরো পড়ুন: নাপাক জামা ধোয়ার সময় পানি লেগে গেলে হুকুম কী?

আরো পড়ুন: হায়েয অবস্থায় স্ত্রী সহবাস করলে কী করণীয়?

��ন্তব্য

  1. অনেক সময় পুরুষ লজ্জাস্থানে মূত্রের নয় হালকা পানি বের হয়।
    এতে কি গোসল ফরজ হয়?

  2. আমার স্ত্রীর সাথে সহবাস করার পড়ে একটি দরকারি কাজে বেড়িয়ে গেছিলাম। কিন্তু কাজ থেকে ফিরে গোসল করার টাইম অজু করতে ভুলে ভুলে গেছি, মানে ফরজ গোসল করতে ভুলে গেছি। তাহলে আমি কি এই অবস্থায় নামাজ পড়তে পারবো?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 3 =