অমুসলিম মারা গেলে ইন্নালিল্লাহি…পড়া যাবে কিনা?

জিজ্ঞাসা–২৩৩: আস্সালামু আলাইকু ওয়ারাহমাতুল্লাহ। হিন্দু ব্যক্তি মারা গেলে ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন পড়া যাবে কিনা? সে ব্যক্তি যদি আমার কোন উপকার করে থাকে তাহলে মারা যাওয়ার পর তার জন্য শোক প্রকাশ করা যাবে কিনা? আর শোক প্রকাশ করা গেলে সেটা কিভাবে করা যাবে? আশা করি একটু বুঝিয়ে বলবেন। –সাইফুল ইসলাম।

জবাব:  وعليكم السلام ورحمة الله وبركاته

এক. মুসলিম ব্যক্তি মারা গেলে ইন্নালিল্লাহি…বলতে হবে (বাক্বারাহ ২/১৫৬) অমুসলিম কেউ মারা গেলে তার জন্যও এটা পড়া যাবে। কেননা, ইন্নালিল্লাহি… অর্থ “নিশ্চয় আমরা আল্লাহর কাছ থেকেই এসেছি এবং আমাদেরকে তার কাছেই ফিরে যেতে হবে”। মুসলিমদের সাথে সাথে অমুসলিমদের জন্যও এ কথাটা প্রযোজ্য। অমুসলিমরাও আল্লাহর কাছ থেকে এসেছে এবং তার কাছে ফিরে যেতে হবে।

অবশ্য ভূপৃষ্ঠ থেকে একজন বেঈমানের সংখ্যা কমল এবং নাফরমানী হ্রাস পেল এসব বিবেচনায় ইন্নালিল্লাহি… না বলারও অবকাশ আছে। সুতরাং এটা পড়া বা না পড়া নির্ভর করে দৃষ্টিভঙ্গি ও নিয়তের উপর।

দুই. কোনো অমুসলিম প্রতিবেশী বা উপকারকারী মারা গেলে তার জন্য সমবেদনা প্রকাশ করার অবকাশ আছে। এক্ষেত্রে তার পরিবারস্থ লোকদেরকে সান্ত্বনা দিতে পারেন বা তাদের সহযোগিতা করতে পারেন। (তাফসীরে রূহুল মাআনী ২/২৩ তাফসীরে কুরতুবী ২/১১৯ ও ১৮/৪০ আহকামুল কুরআন ৫/৪৫ মুসান্নাফ ইবনে আবী শায়বা ১৩/৫৬৫ ও ৭/৩৭৮ মুসান্নাফ আবদুর রাযযাক ৬/৪২)

তবে কোনোক্রমেই আল্লাহর কাছে তার ক্ষমার জন্য দোয়া করা যাবে না। মুসলিম উম্মাহর কোনো ফকীহ বা আলেমের এ বিষয়ে ভিন্ন মত নেই। (আলমাজমূ ৫/১২০) কেননা, আল্লাহ তাআলা বলেন-

مَا كَانَ لِلنَّبِیِّ وَ الَّذِیْنَ اٰمَنُوْۤا اَنْ یَّسْتَغْفِرُوْا لِلْمُشْرِكِیْنَ وَ لَوْ كَانُوْۤا اُولِیْ قُرْبٰی مِنْۢ بَعْدِ مَا تَبَیَّنَ لَهُمْ اَنَّهُمْ اَصْحٰبُ الْجَحِیْمِ

“নবী ও যারা ঈমান এনেছে তাদের পক্ষে মুশরিকদের জন্য মাগফিরাতের দোয়া করা সঙ্গত নয়, তারা তাদের আত্মীয়-স্বজন হলেই বা কি এসে যায়, যখন একথা সুষ্পষ্ট হয়ে গেছে যে, তারা জাহান্নামেরই উপযুক্ত।”(সূরা আত তওবা : ১১৩)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =