উইন্ড চাইম, ড্রিমক্যাচার সৌন্দর্যের জন্য ঘরে রাখা যাবে কি?

জিজ্ঞাসা–৫৭৪: উইন্ড চার্ম, ড্রিমক্যাচার টাইপের জিনিস যেগুলো বিধর্মীরা বিশ্বাস করে ব্যবহার করে সেগুলো শুধুমাত্র সৌন্দর্যের জন্য ঘরে রাখা যাবে কি?–ইয়ামুন নাহার।

জবাব:  চীনারা বিশ্বাস করে যে উইন্ড চাইম বিষণ্ণতা দূর করতে খুবই কার্যকরী। (www.priyo.com) আর ড্রিমক্যাচার সাধারণত পালক, পুঁতি এধরনের ভক্তিমূলক উপাদান নিয়ে সজ্জিত করা হয়। ড্রিমক্যাচারের উৎপত্তি হয়েছিলো ওজিব্ওয়ে সম্প্রদায়ের মধ্যে। (https://bn.wikipedia.org/wiki) তারা বিশ্বাস করে, এটি ঘরে ঝুলালে দুঃস্বপ্ন থেকে বাঁচা যায়।

বলা বাহুল্য যে, ইসলামের সঙ্গে এসব ভ্রান্ত বিশ্বাসের কোনো সম্পর্ক নেই। কেননা, যে কেউ বিশ্বাস করে যে, কোনো বস্তুর মাঝে শুভ-অশুভ আছে, সে ছোট শিরকে লিপ্ত হয়। রাসূলুল্লাহ বলেছেন,

الطِّيَرَةُ شِرْكٌ الطِّيَرَةُ شِرْكٌ الطِّيَرَةُ شِرْكٌ وما مِنَّا إلا وَلَكِنَّ اللَّهَ يُذْهِبُهُ بِالتَّوَكُّلِ

শুভ-অশুভ নির্ণয় শিরক, শুভ-অশুভ নির্ণয় শিরক, শুভ-অশুভ নির্ণয় শিরক। আমাদের প্রত্যকেরই মনে কোনো না কোনো অসুবিধা দেখা দেয়, তবে আল্লাহ তাআলা তাওয়াক্কুলের বদৌলতে তা দূর করে দেন। (আবু দাউদ ৩৯১০)

যেহেতু এগুলোর সঙ্গে বিধর্মীদের ভ্রান্ত ভক্তি ও বিশ্বাস জড়িত সেহেতু ঘরের সৌন্দর্য বর্ধনের উদ্দেশ্যেও এগুলো রাখা বা ঝুলানো উচিত হবে না। কেননা ইসলাম যেমনিভাবে শিরক চিরতরের জন্য বন্ধ করে দিয়েছে, অনুরূপভাবে শিরক প্রবেশের দরজাও চিরতরের জন্য বন্ধ করে দিয়েছে।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 4 =