খারাপ চরিত্রের ছেলে বিয়ের প্রস্তাব দিলে মেয়ের বাবার কাছে তার সম্পর্কে সতর্ক করা যাবে কি?

জিজ্ঞাসা–৬৮৭: আমি একটি ছেলে সম্পর্কে নিশ্চিত জানি যে, ছেলেটি বিভিন্ন হোটেলে যাতায়াত করে এবং খারাপ মেয়েদের সঙ্গে রাত কাটায়। এখন সে আমার খুবই পরিচিত একজনের মেয়ের বিয়ের প্রস্তাব দিয়েছে। এখন আমি কি মেয়েটির বাবাকে ছেলেটির এই খারাপ চরিত্রের কথা বলে দিব? এটা আমার জন্য উচিত হবে কিনা?–ইমদাদুল্লাহ।

জবাব:

এক. যদি যদি উক্ত ছেলের চরিত্রের ব্যাপারে উক্ত মেয়ের অভিবাবক আপনাকে জিজ্ঞেস না করে তাহলে আপনি তা অন্যের কাছে প্রকাশের ব্যাপারে দায়িত্বশীল নন। বরং মুসলিমদের দোষ-ত্রুটি গোপন রাখা জরুরী এবং বিনা প্রয়োজনে তা প্রচার করা নিষেধ। কেননা, রাসূলুল্লাহ বলেছেন, مَنْ سَتَرَ مُسْلِمًا سَتَرَهُ اللَّهُ يَوْمَ الْقِيَامَةِ যে দুনিয়াতে কোনো বান্দার দোষ গোপন রাখে, আল্লাহ তা‘আলা কিয়ামতের দিন তার দোষ গোপন রাখবেন। (বুখারী ২২৪২)

ইমাম নববী রহ বলেন,

قَالَ الْعُلَمَاءُ : هَذَا السَّتْرُ مَنْدُوبٌ ، فَلَوْ رَفَعَهُ إِلَى السُّلْطَانِ وَنَحْوِهِ : لَمْ يَأْثَمْ بِالْإِجْمَاعِ ، لَكِنْ هَذَا خِلَافُ الْأَوْلَى ، وَقَدْ يَكُونُ فِي بَعْضِ صُوَرِهِ مَا هُوَ مَكْرُوهٌ

ওলামায়ে কেরাম বলেছেন, গোপন রাখার বিষয়টি মুস্তাহাব। যদি বিষয়টি বাদশাহ কিংবা এজাতীয় কারো নিকট যায় তাহলে গোপন রাখার কারণে সকলের ঐকমত্য অনুযায়ী গোনাহ হবে না। তবে অনুত্তম হবে। আর কোনো কোনো অবস্থায় গোপন রাখাটা মাক্রুহ হয়। (শরহু মুসলিম ১৬/১৩৫)

দুই. আর  যদি উক্ত ছেলের চরিত্রের ব্যাপারে উক্ত মেয়ের অভিবাবক আপনাকে জিজ্ঞেস করে তাহলে লক্ষ করে দেখবেন যে, ছেলেটির মাঝে উক্ত চরিত্র এখনো আছে কিনা? যদি না থাকে তাহলে তার উক্ত দোষ প্রকাশ না করাটাই আপনার জন্য উত্তম হবে। পক্ষান্তরে যদি উক্ত চরিত্র এখনও থাকে তাহলে আপনার জন্য ওয়াজিব হল, মেয়েটির অভিবাবককে সতর্ক করা। কেননা, রাসূলুল্লাহ বলেছেন, إِذَا اسْتَنْصَحَ أَحَدُكُمْ أَخَاهُ فَلْيَنْصَحْهُ যখন তোমাদের কেউ তার ভাইয়ের সাহায্য কামনা করে তখন সে যেন তার উপকার করে। (আহমাদ ১৪৯০৮) তিনি আরো বলেছেন, الدِّينُ النَّصِيحَةُ কল্যাণ কামনা করাই ধর্ম। (মুসলিম ৫৫)

তবে ক্ষেত্রে তার উক্ত দোষের কথা সরাসরি না বলে এমন শব্দ বা বাক্য ব্যবহার করবেন, যা তার উক্ত দোষের প্রতি ইঙ্গিত করে। যেমন এভাবে বলতে পারেন যে, ‘আমার মনে হয় তার কাছে বিয়ে দেয়া ঠিক হবে না’, ‘আমার জানা মতে ছেলের চরিত্র ভালো নয়’ ইত্যাদি।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী
আরো পড়ুন–

? ব্যভিচার থেকে তাওবা এবং ব্যভিচারীর শাস্তি

?চেহারা অসুন্দর আলেম-পাত্রের প্রস্তাব প্রত্যাখ্যান করলে গুনাহ হবে কি?

?কাজীর ন্যূনতম যোগ্যতা কতটুকু থাকতে হবে?

?যবান সামলান!

?সংসার সুখের হয় দু’জনের গুণে

?মোবাইলে বিবাহ জায়েয আছে কি?

?বিধবা নারীর দ্বিতীয় বিবাহ প্রসঙ্গে

?সব নারীই কি নিজের স্বামীর হাড় থেকে সৃষ্ট?

?নববধূকে দেয়া সাজানী মোহর থেকে কাটা যাবে কিনা?

?সাক্ষী ছাড়া বিবাহ…

?বিয়ে করা না করার সিদ্ধান্তহীনতায় আছি; কী করব?

?প্রেম ও বিয়ে সম্পর্কে একটি প্রশ্নের উত্তর

?বিয়ে হচ্ছেনা, কী করব?

?কোন দিন বিয়ে করা যাবে না?

?গোপন বিয়ে বাবা-মা মেনে নিচ্ছেন না; কী করব?

?সহবাসের উদ্দেশে তালাকের নিয়তে বিয়ে করা যাবে কি?

?ইসলামে বিয়ের বয়স কত?

?গুনাহ থেকে বাঁচার জন্য গোপনে বিয়ে করার অনুমতি দেয়া যাবে কি?

?শালীকে বিয়ে করলে স্ত্রী হারাম হয়ে যায় কিনা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 10 =