বিপদ থেকে মুক্তি পেতে দোয়া ইউনুসের খতম পড়া

জিজ্ঞাসা–১০২৫: বিপদে পড়লে ১.২৫ লক্ষ বার দোয়া ইউনূস খতম করার করার কোন নিয়ম আছে কি?–SAIMA ISLAM

জবাব: যদি কেউ দোয়া ইউনুস কয়েকবার পড়ে দোয়া করে তার দোয়া কবুল হয়। কেউ যদি বিপন্ন বা বিপদগ্রস্ত অবস্থায় এই দোয়া পাঠ করে আল্লাহর রহমতে সে বিপদ থেকে উদ্ধার পায়। কেননা, কোরআন মজিদে আল্লাহ বলেছেন,

فَاسْتَجَبْنَا لَهُ وَنَجَّيْنَاهُ مِنَ الْغَمِّ وَكَذَلِكَ نُنجِي الْمُؤْمِنِينَ

‘এভাবে দোয়া করায় আমি ইউনুস আ. এর দোয়া কবুল করেছি এবং তাকে দুরাবস্থা থেকে উদ্ধার করেছি। আর এভাবে বিশ্বাসী বান্দাদের আমি রক্ষা ও উদ্ধার করবো।’ (সুরা আম্বিয়া ৮৮)

হাদিসে এসেছে, সা’দ বিন আবি ওয়াক্কাস রাযি. বর্ণনা করেন, রাসুলুল্লাহ বলেছেন,

دَعْوَةُ ذِي النُّونِ إِذْ دَعَا وَهُوَ فِي بَطْنِ الحُوتِ: لَا إِلَهَ إِلَّا أَنْتَ سُبْحَانَكَ إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ، فَإِنَّهُ لَمْ يَدْعُ بِهَا رَجُلٌ مُسْلِمٌ فِي شَيْءٍ قَطُّ إِلَّا اسْتَجَابَ اللَّهُ لَهُ

‘যুননুন (মাছ ওয়ালা) ইউনুস আ. মাছের পেটে দোয়া করেছিলেন-

 لَا إِلَـٰهَ إِلَّا أَنتَ سُبْحَانَكَ إِنِّي كُنتُ مِنَ الظَّالِمِينَ

(অর্থাৎ, তুমি ব্যতীত সত্য কোনো উপাস্য নেই; তুমি পুতঃপবিত্র, নিশ্চয় আমি গোনাহগারদের দলভুক্ত।) যখনই কোনো মুসলিমের (দোয়া ইউনুস) মাধ্যমে দোয়া করে, আল্লাহ তাআলা অবশ্যই তার দোয়া কবুল করে থাকেন।’ (তিরমিযী ৩৫০৫)

তবে নির্দিষ্ট খতম একটি পরীক্ষিত আমল বিশেষ। এটি সুন্নত বা করতে হবে এমন বিষয় নয়। কেউ যদি এ ধরণের আমল করেন, এতেও কোনো অসুবিধা নেই।

প্রিয় প্রশ্নকারী দীনি বোন, বিপদাপদ ও দুশ্চিন্তা দূর করার আমলগুলো সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন–দুশ্চিন্তা দূর করার ১০ আমল।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
শায়েখ উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − ten =