শুচিবায়ু থেকে মুক্তির উপায় কী?

জিজ্ঞাসা–২৫৫: আমার শুচিবায়ু আছে, তা দূর করার ইসলামিক উপায় কী?–মো:নাঈমুল ইসলাম : [email protected]

জবাব: প্রিয় দ্বীনি ভাই, এটি মূলত একটি স্নায়বিক সমস্যা। এর থেকে পরিত্রাণ পেতে চাইলে আপনাকে নিজেকে নিয়ন্ত্রণ করা শিখতে হবে।  আপনাকে অন্য দশজনের মতই স্বাভাবিক জীবনাচারে অভ্যস্ত হতে হবে। তাই আপনার প্রতি আমার পরামর্শ হল–

প্রথমত, আপনার অতিরিক্ত পরিস্কার থাকার বিষয়টিকে পাত্তা দিতে পারবেন না। এজন্য আপনাকে মানসিক অনুশীলন করতে হবে। শরীয়ত আপনাকে যেভাবে পবিত্র হতে বলেছে, সেভাবে পবিত্র হওয়ার অনুশীলন করতে হবে।  এরপরও যদি ওয়াসওয়াসা লাগে, তাহলে সেই ওয়াসওয়াসা শয়তানের ধোঁকা বিশ্বাস করে ছেড়ে দিতে হবে। মনে রাখবেন, يُرِيدُ اللَّهُ بِكُمْ الْيُسْرَ وَلَا يُرِيدُ بِكُمْ الْعُسْر“আল্লাহ্ তোমাদের জন্য সহজতা চান, তোমরা অসুবিধায় পড় তিনি তা চান না।” (সূরা বাক্বারা- ১৮৫)

দ্বীতিয়ত, টয়লেটে প্রবেশের সময় এই দোয়া পড়বেন, بِسْمِ اللهِ اَللَّهُمَّ إِنِّيْ أَعُوْذُ بِكَ مِنَ الْخُبُثِ وَالْخَبَائِثِ (বিসমিল্লা-হি আল্লা-হুম্মা ইন্নী আ‘ঊযুবিকা মিনাল খুবুছি ওয়াল খাবা-ইছ)। অর্থ : ‘আল্লাহর নামে প্রবেশ করছি। হে আল্লাহ! আমি পুরুষ ও স্ত্রী জিন শয়তান হ’তে আপনার আশ্রয় প্রার্থনা করছি’। (বুখারী, মুসলিম, ইবনু মাজাহ হা/২৯৭ মিশকাত হা/৩৩৭) এতেও আপনার ওয়াসওয়াসা ধীরে ধীরে কমে যাবে। ইনশা আল্লাহ।

তৃতীয়ত, আনাস ইবন মালিক রাযি. থেকে বর্ণিত যে, নবী ﷺ-কে যখন কোন বিষয় চিন্তিত করে তুলত তখন তিনি বলতেন, يَا حَىُّ يَا قَيُّومُ بِرَحْمَتِكَ أَسْتَغِيثُ  (ইয়া-হাইয়্যু, ইয়া-ক্বাইয়্যুমু বিরাহমাতিকা আছতাগীছ) অর্থ : ‘হে চিরঞ্জীব, চির প্রতিষ্ঠিত সত্তা! আপনার রহমত দ্বারা আপনার কাছে সাহায্য চাই।’(তিরমিজী  ৩৫২৪) সুরাং আপনিও এই দোয়া বার বার পড়তে থাকুন। ইনশা আল্লাহ উপকৃত হবেন।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 19 =