হিজামা বা কাপিং থেরাপি কি নববী-চিকিৎসা?

জিজ্ঞাসা–১৬১৮: জানতে চাই, হিজামা বা কাপিং থেরাপি কি সুন্নাহসম্মত চিকিৎসা?–দলিলুর রহমান।

জবাব: ‘শিঙ্গা’-এর আরবী নাম হিজামা (حِجَامَة )। এটি একটি নববী চিকিৎসা ব্যবস্থা। এটি আরবী শব্দ ‘আল-হাজম’ থেকে এসেছে। যার অর্থ চোষা বা টেনে নেওয়া। আধুনিক পরিভাষায় Cupping (কাপিং)। হিজামার মাধ্যমে দূষিত রক্ত (Toxin) বের করা হয়। এতে শরীরের মাংসপেশীসমূহের রক্ত প্রবাহ দ্রুততর হয়। পেশী, চামড়া, ত্বক ও শরীরের ভিতরের অরগানসমূহের কার্যকারিতা বৃদ্ধি পায়। ফলে শরীর সতেজ ও শক্তিশালী হয়।

হিজামার ফজিলত সম্বলিত বহু হাদিস রয়েছে, যেমন–

১. আব্দুল্লাহ ইবনু আব্বাস রাযি. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ ﷺ বলেছেন,

الشِّفَاءُ فِي ثَلاثَةٍ شَرْبَةِ عَسَلٍ وَشَرْطَةِ مِحْجَمٍ وَكَيَّةِ نَارٍ وَأَنْهَى أُمَّتِي عَنِ الْكَيِّ

তিনটি জিনিসের মধ্যে রোগমুক্তি আছে। মধু পানে, শিঙ্গা লাগানোতে এবং আগুন দিয়ে দাগ লাগানোতে। আমার উম্মতকে আগুন দিয়ে দাগ দিতে নিষেধ করছি। (বুখারী ৫২৬৯)

২. আনাস ইবনু মালিক রাযি.- এর নিকট হিজামা শিঙ্গাবৃত্তির উপার্জন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন,

احْتَجَمَ رَسُولُ اللَّهِ ﷺ حَجَمَهُ أَبُو طَيْبَةَ فَأَمَرَ لَهُ بِصَاعَيْنِ مِنْ طَعَامٍ وَكَلَّمَ أَهْلَهُ فَوَضَعُوا عَنْهُ مِنْ خَرَاجِهِ وَقَالَ: ” إِنَّ أَفْضَلَ مَا تَدَاوَيْتُمْ بِهِ الْحِجَامَةُ أَوْ هُوَ مِنْ أَمْثَلِ دَوَائِكُ

রাসুলুল্লাহﷺ হিজামা লাগিয়েছেন। আবূ তায়বা রাযি. তাঁকে হিজামা দিয়েছেন। তিনি তাকে দু’ সা’ খাদ্যবস্তু দেওয়ার নির্দেশ দেন এবং তার মুনিবের সাথে আলোচনা করেন। এতে তারা তার উপর ধার্যকৃত কর কমিয়ে দেয়। তিনি আরো বলেন, তোমরা যেসব পদ্ধতিতে চিকিৎসা করাও শিঙ্গা তার মধ্যে একটি উত্তম ব্যবস্থা অথবা বলেছেন, এটা তোমাদের ঔষধের মধ্যে অধিক ফলদায়ক।(মুসলিম ২৯৫২)

৩. জাবির ইবনু আবদুল্লাহ রাযি. হতে বর্ণিত, তিনি বলেন, আমি নবী ﷺ-কে বলতে শুনেছি,

إن كَانَ فِي شَيْءٍ مِنْ أَدْوِيَتِكُمْ خَيْرٌ فَفِي شَرْطَةِ مِحْجَمٍ أَوْ شَرْبَةِ عَسَلٍ أَوْ لَذْعَةٍ بِنَارٍ وَمَا أُحِبُّ أَنْ أَكْتَوِيَ

তোমাদের ঔষধসমূহের কোনটির মধ্যে যদি কল্যান বিদ্যমান থেকে থাকে তাহলে তা রয়েছে শিঙ্গাদানের মধ্যে কিংবা মধু পানের মধ্যে কিংবা আগুনের দ্বারা ঝলসিয়ে দেয়ার মধ্যে। তবে তা রোগ অনুযায়ী হতে হবে। আর আমি আগুন দ্বারা দাগ দেওয়াকে পছন্দ করি না। (বুখারী ৬৫৮৩)

والله أعلم بالصواب
উত্তর দিয়েছেন